Women's T20 World Cup Qualifier: বিশ্বকাপ বাছাইপর্বে প্রথম জয় উগান্ডা, নেদারল্যান্ডের, শীর্ষে শ্রীলঙ্কা
Uganda W & Sri Lanka W (Photo Credits: @CricketUganda & SLC/ X)

আইসিসি মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্ব ২০২৪ (ICC Women’s T20 World Cup Qualifier 2024)-এর দ্বিতীয় ম্যাচডেতে নেদারল্যান্ডস, উগান্ডা এবং জিম্বাবয়ের গুরুত্বপূর্ণ প্রথম জয় পেয়েছে এবং শ্রীলঙ্কা দুটিতে দুটি জয় পেয়েছে। টলারেন্স ওভালে নেদারল্যান্ডস ভানুয়াতুর বিপক্ষে ১০০ রানের বিশাল জয় পেয়েছে। নেদারল্যান্ডসের ওপেনার ও অধিনায়ক হিদার সিগার্স ৬ রান করে সেলিনা সোলম্যানের বলে বোল্ড হন। অভিজ্ঞ স্টেরে কালিস ও বাবেট ডি লিড নেদারল্যান্ডসকে দ্রুত হাল ধরে পাওয়ারপ্লেতে তাদের দলকে ৪৯/১ এ নিয়ে যায়। দুজনে মিলে ৪৩ রানের জুটি গড়েন এবং নাসিমানা নাভাইকা ডি লিডকে ক্যাচ দিয়ে ১৮ (১৬) রানে আউট হন। কালিস ৪০ বলে তার ষষ্ঠ টি-টোয়েন্টি অর্ধশতরান করে নেদারল্যান্ডসকে মোট ১৫৪/৬ করতে সহায়তা করেন। রান তাড়া করতে নেমে শুরু থেকেই বিপদে পড়ে ভানুয়াতু। নেদারল্যান্ডস ৫৪ রানে ভানুয়াতুকে অলআউট করে দেয়, কেবল জিলিয়ান চিলিয়া (১১*) দুই অঙ্কের গণ্ডি পেরিয়ে যায়। ICC Women's T20 World Cup Qualifier 2024: আজ থেকে শুরু আইসিসি মহিলা বিশ্বকাপ বাছাইপর্ব, জানুন সূচি, সম্প্রচার সমস্ত খুঁটিনাটি

এদিকে শেখ জায়েদ স্টেডিয়ামে উগান্ডা মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে আট উইকেটের দুর্দান্ত জয় নিয়ে ফিরে এসেছে। নিজেদের প্রথম জয়ে অপরাজিত হাফসেঞ্চুরিতে উগান্ডার হয়ে দুর্দান্ত পারফরম্যান্স করেন নাকিসুয়ি। মার্কিন যুক্তরাষ্ট্র তাদের ২০ ওভারে ১১০/৫ রান করে। রান তাড়া করতে নেমে উগান্ডা প্রথম ছয় ওভার শেষ করে বোর্ডে ১৩/২ রানে। ৫৩ বলে নিজের দ্বিতীয় টি-টোয়েন্টি অর্ধশতরান করেন নাকিসুয়ি। তৃতীয় উইকেটে ৮২ বলে ১০২ রানের জুটি গড়ে উগান্ডার প্রথম জয় তুলে নেয়।

জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে স্কটল্যান্ডকে ১০ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে টুর্নামেন্টের ফেভারিটের তকমা ধরে রেখেছে শ্রীলঙ্কা। আইল্যান্ডারদের প্রথমে ব্যাট করতে বলা হলে সংযুক্ত আরব আমিরাতের কাছে শ্রীলঙ্কার স্পিনারদের কোনও জবাব ছিল না, ১০ উইকেটের মধ্যে ৯টি উইকেটই আসে স্পিনারদের থেকে। স্কটল্যান্ডের হয়ে লর্না জ্যাকের ২৪ রানের জোরালো ইনিংসে শেষ পর্যন্ত ৯৪ রানে অলআউট হয়ে যায় দল। রান তাড়া করতে নেমে শ্রীলঙ্কার অধিনায়ক চামারি আথাপুথু ৩৫ বলে অপরাজিত ৫৯ রান করেন এবং ২৫ বলে ২৩ রান করা ভিশমি গুনারত্নের ইনিংসে শ্রীলঙ্কা ১০ উইকেট অক্ষত রেখে এবং ৫৯ বল বাকি থাকতেই জয় তুলে নেয়।

ভানুয়াতুর কাছে প্রথম ম্যাচে হারের পর জয়ের জন্য মরিয়া জিম্বাবয়ে ঘুরে দাঁড়ায় এবং সংযুক্ত আরব আমিরাতকে ১০৫/৯ স্কোরে আটকে দেয়। জবাবে ব্যাট হাতে জিম্বাবুয়ে দারুণ শুরু পায়, দুই ওপেনার মডেস্টার মুপাচিকওয়া ও শার্ন মেয়ার্স ২২ রানের জুটি গড়েন৷ তারা আউট হয়ে ফিরে গেলে ক্যাপ্টেন মেরি-অ্যান মুসোন্ডা মুগেরি-তিরিপানোতে একসাথে বাকি রান তাড়া করে ৮ উইকেটে জয়লাভ করে।