টিম ইন্ডিয়া: হোয়াইটওয়াশ করে সিরিজ জয় আর মাত্র ৮ উইকেট দূরে, ক্যারিবিয়ানদের এখনও চাই ৪২৩ রান
গতকাল প্রথম বলেই আউট বিরাট কোহলি। (Photo Credits: Getty Images)

জামাইকা, ২ সেপ্টেম্বর: ওয়েস্ট ইন্ডিজ সফরে আরও একটা হোয়াইটওয়াশ থেকে আর মাত্র আট উইকেট দূরে টিম ইন্ডিয়া। টি টোয়েন্টি সিরিজে ৩-০, ওয়ানডে-তে ২-০, জয়ের পর দু ম্য়াচের টেস্ট সিরিজে ২-০ জিততে হলে টিম ইন্ডিয়াকে ক্যারিবিয়ান ইনিংসের আর মাত্র আটটা উইকেট তুলতে হবে। বাকি আটটা উইকেট তোলার জন্য বিরাট কোহলিদের হাতে এখনও দুটো দিন সময় আছে। যদিও চলতি সিরিজে ক্যারিবিয়ানরা যা ব্যাটিং করেছে, তাতে কোহলিদের ম্যাচ ও সিরিজ জিততে কত সময় লাগে সেটাই এখন বড় প্রশ্ন।

সেখানে কার্যত জয়ের হিসেবের বাইরে থাকে ক্যারিবিয়ানদের জিততে হলে এখনও চাই ৪২৩ রান। প্রথম ইনিংসে ১১৬ রানে অল আউট হওয়া দলের কাছে চাই এভারেস্ট সমান টার্গেট বললেও, ব্যাপকতার উচ্চতায় কম বলা হবে।

গতকাল, ঘটনাবহুল তৃতীয় দিনের খেলায় ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংসে অল আউট হয় ১১৭ রানে। বুমরা আর গতকাল কোনও উইকেট পাননি। প্রথম ইনিংসে বুমরা ২৭ রানে ৬ উইকেট নেন। শামি দুটি ও ইশান্ত-জাদেজা একটি করে উইকেট নেন। ২৯৯ রানের লিড নিয়ে ওয়েস্ট ইন্ডিজকে ফলো অন করাতে পারতেন কোহলি। কিন্তু সে পথে না হেঁটে টেস্টের তৃতীয় ইনিংসে ফের ব্য়াট করতে নামে ভারত। দ্বিতীয় ইনিংসে শুরুতেই বিপর্যয়ে পড়ে ভারত। কেমার রোচের বিধ্বংসী স্পেলে ৩৬ রানে ৩ উইকেট হারিয়ে বিপাকে পড়ে যায় টিম ইন্ডিয়া। দুই ওপেনার মাায়ঙ্ক আগরওয়াল (৪), লোকেশ রাহুল (৬) দ্রুত আউট হয়ে যাওয়ার পর রোচের প্রথম বলেই আউট হয়ে যায় বিরাট কোহলি (০)। এরপর চেতেশ্বর পূজারা- আজিঙ্কা রাহানে হাল ধরেন। তবে পূজারা (২৭) সেট হয়েও আউট হয়ে যান। এরপর রাহানে-হনুমা বিহারী দারুণ খেলতে থাকেন। দু জনেই হাফ সেঞ্চুরি পূর্ণ করেন। ষষ্ঠ উইকেটে রাহানে-হনুমা অবিচ্ছদ্য থেকে ১১১ রান যোগ করেন। রাহানে ৬৪ রানে ও হনুমা ৫৩ রানে অপরাজিত থাকেন। হনুমার হাফ সেঞ্চুরির পরই ইনিংস ডিক্লেয়ার করেন কোহলি। ভারতের দ্বিতীয় ইনিংসে স্কোর তখন ৪ উইকেটে ১৬৮ রান। সব মিলিয়ে টিম ইন্ডিয়ার লিড দাঁড়ায় ৪ উইকেটে ৪৬৭ রান।

টেস্টের চতুর্থ ইনিংসে ৪৮৬ রান তাড়া করে জিততে হবে, এই শর্তে ব্যাট করতে নেমে সিরিজ জুড়ে চলা ক্যারাবিয়ান ব্য়াটিংয়ের দুর্দশা  বজায় থাকে।  ৩৭ রানের মধ্যেই ২ উইকেট হারিয়ে ফেলে ওয়েস্ট ইন্ডিজ। প্রথমে ক্রেগ ব্রেথওয়েটকে (৩) আউট করেন ইশান্ত। তারপর জন ক্যাম্পবেলকে (১৬) ফেরান মহম্মদ শামি। বুমরা কোনও উইকেট পাননি। এখন জয় শুধু সময়ের অপেক্ষা।