This Day, That Year: ভারতের দ্বিতীয় ক্রিকেট বিশ্বকাপ জয়ের ১০ বছর পূর্তি আজ
Team India Celebrate 2011 World Cup title Win (Photo Credits: Getty Images)

শুক্রবার ভারতের দ্বিতীয় ক্রিকেট বিশ্বকাপ (2011 Cricket World Cup) জয়ের ১০ বছর পূর্তি। ১০ বছর আগে আজকের দিনেই মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে বিশ্বকাপ ফাইনালে শ্রীলঙ্কাকে (Sri Lanka) হারিয়েছিল ট্রাম্প করায় এমএস ধোনির নেতৃত্বাধীন ভারতীয় দল (India)। ২৮ বছরের খরা কাটিয়ে আবার বিশ্ব সেরার শিরোপা জেতে ভারত। এটি একটি জয় ভারতীয় ক্রিকেটের ইতিহাসে চিরকাল স্মরণীয় হয়ে থাকবে। শ্রীলঙ্কার বোলার নুয়ান কুলাসেকারকে ছয় মেরে অধিনায়ক এমএস ধোনি জয় নিশ্চিত করার ছবিটি প্রতিটি ভারতীয়ের হৃদয়ে গেঁথে আছে।

গ্রুপ পর্বে দুর্দান্ত পারফরম্যান্স করে ভারত ফাইনালে পৌঁছেছিল। মাত্র একটি ম্যাচ হেরে ধোনি বাহিনী। ভারতের বিশ্বমানের টপ-অর্ডার প্রায় সব গ্রুপের খেলায় খ্যাতি অর্জন করেছিল। কোয়ার্টার ফাইনালে এমএস ধোনির নেতৃত্বাধীন ভারত তিনবারের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে দারুন চ্যালেঞ্জে ফেলে দেয়। ফাইনালে প্রথমে ব্যাটিংয়ে নেমে শ্রীলঙ্কা তারকা ব্যাটসম্যান মাহেলা জয়বর্ধনে (৮৮ বলে ১০৩) এবং, কুমার সঙ্গাকারা (৪৮) এবং তিলকরত্নে দিলশানের (৩৩) ব্যাটে ভর করে শ্রীলঙ্কা ২৭৪ রান করে। জাহির খান এবং যুবরাজ সিং দুটি করে উইকেট নেন। আরও পড়ুন: IPL 2021: স্বস্তির খবর কেকেআর শিবিরে, করোনামুক্ত নীতীশ রানা

২৭৫ রান তাড়া করতে নেমে শুরুতেই বীরেন্দ্র সেওয়াগ (০) ও সচিন তেন্ডুলকরের (১৮) উইকেট হারিয়ে ফেলে। এরপর হাল ধরেন ওপেনার গৌতম গম্ভীর। বিরাট কোহলির সাথে গৌতম গম্ভীর ভারতীয় ইনিংসটি সামলান। সেই ম্যাচে গম্ভীর একটি স্মরণীয় ৯৭ রান করেছিলেন, বিরাট ৩৫ রানের অবদান রেখেছিলেন। ধোনি ও যুবরাজ সিং আউট হননি। ৭৯ বলে আটটি চার এবং দুটি ছক্কার সাহায্যে ধোনি অপরাজিত ৯১ রান করেন। ৬ মেরে ম্যাচ জিতিয়ে দেন ধোনি।