South Africa: ক্রিকেট বিশ্বকাপে সরাসরি যোগ্যতা অর্জনের জন্য সাউথ আফ্রিকার সম্ভাবনা সুতোই ঝুলছে
South Africa players (Photo credit: Twitter)

আগামী বছর ক্রিকেট বিশ্বকাপে (ICC Men's ODI World Cup 2023) সরাসরি যোগ্যতা অর্জনের সাউথ আফ্রিকার (South Africa) সম্ভাবনা সুতোই ঝুলছে। কারণ তারা আগামী বছরের জানুয়ারিতে অস্ট্রেলিয়ার (Australia) বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে না বলে জানিয়ে দিয়েছে। প্রোটিয়ারা বর্তমানে আইসিসি সুপার লিগের (ICC Super League) ১১ তম স্থানে অনিশ্চিতভাবে বসে আছে। শুধুমাত্র শীর্ষ ৮ দল ভারতে আগামী বছরের ৫০ ওভারের টুর্নামেন্টের জন্য যোগ্যতা অর্জন করবে। অস্ট্রেলিয়ায় তিন ম্যাচের সিরিজটি মূলত পরের বছর জানুয়ারির মাঝামাঝি সময়ে হওয়ার কথা ছিল। এই একদিনের ম্যাচগুলি ছিল আইসিসি সুপার লিগের অন্তর্গত। এই সিরিজের সঙ্গে সরাসরি দক্ষিণ আফ্রিকার আগামী বছর একদিনের বিশ্বকাপে সরাসরি যোগ্যতা অর্জন জড়িয়ে ছিল।

কিন্তু প্রোটিয়ারা সিরিজের সময় বদলানোর জন্য বলেছিল যাতে সিরিজটি তাদের নতুন ঘরোয়া টি-টোয়েন্টি লিগের মাঝে না চলে আসে। নতুন সূচি পাওয়া না যাওয়াতেই সিরিজ থেকে নিজেদের সরিয়ে নিয়েছে সাউথ আফ্রিকা। এরা না খেললে আইসিসি অস্ট্রেলিয়াকে প্রতিযোগিতার পয়েন্ট দিয়ে দেবে। যদিও বিষয়টি এখন ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার অনুমোদনের উপর নির্ভর করছে। আরও পড়ুন: Cheteshwar Pujara Bowling Video: অন্য ভূমিকায় চেতেশ্বর পূজারা, লিসেস্টারশায়ারের বিপক্ষে বল করলেন ভারতের টেস্ট স্পেশালিস্ট

ক্রিকেট সাউথ আফ্রিকার (Cricket South Africa) চিফ এক্সিকিউটিভ অফিসার ফোলেতসি মোসেকি (Pholetsi Moseki) এই বিষয়ে বলেছেন, "সিএসএ সম্মত হয়েছে যে আইসিসি অস্ট্রেলিয়াকে প্রতিযোগিতার পয়েন্ট দিয়ে দেবে। যদিও আমরা গুরুত্বপূর্ণ পয়েন্ট হারানোর জন্য দুঃখিত। তবে, আমরা আত্মবিশ্বাসী যে আমাদের ফর্মে থাকা প্রোটিয়া দল বাকি খেলাগুলির মাধ্যমে প্রয়োজনীয় পয়েন্ট অর্জন করবে, যাতে বিশ্বকাপে যোগ্যতা নিশ্চিত করা যায়।"

সুপার লিগের মেয়াদ শেষ হওয়ার আগে সাউথ আফ্রিকা দল ইংল্যান্ড এবং ভারতের বিরুদ্ধে ওডিআই সিরিজ খেলবে। আগামী বছর মূল টুর্নামেন্টের পথ পরিষ্কার করার জন্য ক্রিকেট বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচে মুখোমুখি হতে পারে। এদিকে, অস্ট্রেলিয়া ১২ ম্যাচে ৭০ পয়েন্ট নিয়ে বর্তমানে সুপার লিগের অষ্টম স্থানে রয়েছে। জিম্বাবুয়ের বিপক্ষে তাদের তিন ম্যাচের সিরিজ পরের মাসের শেষে শুরু হবে।