South Africa Central Contract 2024-25: দক্ষিণ আফ্রিকার কেন্দ্রীয় চুক্তি তালিকায় কারা, বাদ কোন বড় তারকা
South Africa Cricket (Photo Credit: ICC/ X)

দক্ষিণ আফ্রিকার ফাস্ট বোলিং সেনসেশন জেরাল্ড কোয়েটজি (Gerald Coetzee) এবং নান্দ্রে বার্গার (Nandre Burger) ২০২৪-২৫ মরসুমের জন্য দক্ষিণ আফ্রিকার খেলোয়াড় চুক্তিতে জায়গা করে নিয়েছেন। কোয়েটজি ভারতে আইসিসি পুরুষদের ক্রিকেট বিশ্বকাপ ২০২৩-এ ২০ উইকেট নিয়ে দক্ষিণ আফ্রিকার কোনও খেলোয়াড়ের মধ্যে সর্বোচ্চ উইকেট শিকারি হন এবং ভারতের বিরুদ্ধে বিশেষ অভিষেক টেস্ট সিরিজ উপভোগ করা নান্দ্রে বার্গারকে আসন্ন মরসুমের জন্য বছরব্যাপী চুক্তিতে পুরস্কৃত করা হয়েছে। বিশ্বকাপের সময় নভেম্বরে কোয়েটজির চুক্তির তালিকায় জায়গা থাকলেও এটি তার প্রথম পূর্ণ বছরের চুক্তি। পিঠের চোটের কারণে বেশ কিছুদিন মাঠের বাইরে থাকা অ্যানরিচ নর্টজে (Anrich Nortje) চুক্তিবদ্ধ খেলোয়াড়দের তালিকায় বাদ পড়েছেন। আরেকজন উল্লেখযোগ্য অনুপস্থিত তারকা ছিলেন কুইন্টন ডি কক (Quinton de Kock), যিনি বিশ্বকাপের পরে সম্প্রতি ওয়ানডে আন্তর্জাতিক থেকে অবসর নিয়েছেন। List of Records Broken During SRH vs MI: ব্যাটিং স্বর্গ থেকে বোলিং নরক! এক নজরে, হায়দারাবাদ-মুম্বই ম্যাচের রেকর্ড

গত বছর ভারতে অনুষ্ঠিত বিশ্বকাপে চার সেঞ্চুরিসহ ৫৯৪ রান করে তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক হিসেবে শেষ করা ডি কক টুর্নামেন্টের পর ওয়ানডে থেকে অবসর নেন। চুক্তির তালিকায় আরও একটি উল্লেখযোগ্য সংযোজন টপ অর্ডার ব্যাটার টনি ডি জোরজি (Toni de Zorzi) এছাড়া আন্তর্জাতিক ক্রিকেটে আশাব্যঞ্জক প্রত্যাবর্তন করা আন্দিলে ফেলুকওয়ায়োকেও (Andile Phehlukwayo) চুক্তিতে পুরস্কৃত করা হয়েছে। তবে সিসান্দা মাগালা (Sisanda Magala), ওয়েইন পারনেল (Wayne Parnell) ও কিগান পিটারসেনের (Keegan Peterse) মতো তারকারা সর্বশেষ চুক্তি থেকে বাদ পড়েছেন। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়া ডিন এলগার (Dean Elgar) অনুপস্থিত আরেক ব্যক্তি।

আন্তর্জাতিক ক্রিকেটে শুধু টি-টোয়েন্টি ফরম্যাটে সক্রিয় ডি ককের জন্য চুক্তির তালিকা বড় ধাক্কা। আইসিসি পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে এখন তার দলে অন্তর্ভুক্তি নিয়ে প্রশ্ন চিহ্ন থাকবে। এই ফর্ম্যাটে ফর্মে থাকা হেনরিখ ক্লাসেন (Heinrich Klaasen) প্রোটিয়াদের উইকেটকিপিং বিকল্প হিসাবে উপলব্ধ। এদিকে নর্টজে সর্বশেষ আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন ২০২৩ সালের সেপ্টেম্বরে, তবে চোট কাটিয়ে ফিরেছেন। বর্তমানে তিনি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে দিল্লি ক্যাপিটালস দলের সঙ্গে রয়েছেন।

পুরুষদের চুক্তিঃ টেম্বা বাভুমা, নান্দ্রে বার্গার, জেরাল্ড কোয়েটজি, টনি ডি জোরজি, বিয়র্ন ফোর্টুইন, রিজা হেন্ড্রিক্স, মার্কো জ্যানসেন, হেনরিখ ক্লাসেন, কেশব মহারাজ, আইডেন মার্করাম, ডেভিড মিলার, লুঙ্গি এনগিডি, অ্যান্ডিল ফেলুকওয়ায়ো, কাগিসো রাবাডা, রায়ান রিকেলটন, তাবরিজ শামসি, ত্রিস্তান স্টাবস এবং রাসি ভ্যান ডার ডুসেন।

তবে বড় কোনো চমক ছাড়াই মেয়েদের চুক্তির কথাও ঘোষণা করা হয়েছে। গত বছর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা করা শাবনিম ইসমাইল (Shabnim Ismail) গত মরসুমের একমাত্র মহিলা ক্রিকেটার যিনি বর্তমান চুক্তির তালিকায় নেই। ২০২৩ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়া আয়ান্দা হ্লুবি (Ayanda Hlubi) ও এলিজ-মারি মার্কস (Eliz-Mari Marx) আসন্ন মরসুমের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন।

মহিলাদের চুক্তিঃ আনেক বশ, তাজমিন ব্রিটস, নাদিন ডি ক্লার্ক, লারা গুডল, আয়ান্ডা হ্লুবি, সিনালো জাফতা, মারিজান কাপ, আয়াবঙ্গা খাকা, মাসাবাতা ক্লাস, সুনে লুয়াস, এলিজ-মারি মার্কস, ননকুলুলেকো মালাবা, টুমি সেখুখুনে, ক্লো ট্রিয়ন, ডেলমি টাকার এবং লরা ওলভার্ট।