Sir Alastair Cook to Retire: এই মরসুমের শেষেই সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিতে চলেছেন স্যার অ্যালিস্টার কুক
Sir Alistair Cook to Retire (Photo Credit: Lord's Cricket Ground/ X)

শোনা যাচ্ছে, ২০২৩ সালের কাউন্টি মরসুমের শেষে সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিতে চলেছেন স্যার অ্যালিস্টার কুক। ১২ হাজারের বেশি রান করা ইংল্যান্ডের সর্বোচ্চ রান সংগ্রাহক কুক চলতি কাউন্টি চ্যাম্পিয়নশিপের মরসুম শেষ হওয়ার পরই সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিতে যাচ্ছেন বলে জানা গেছে। টেস্ট ক্রিকেটের সর্বকালের সেরা ওপেনারদের একজন কুক। পাঁচ বছর আগে ২০১৮ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন তিনি। তবে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর থেকে কাউন্টি ক্রিকেটে এসেক্সের হয়ে নিয়মিত খেলছেন কুক। চলতি মরসুমে হ্যাম্পশায়ারের বিপক্ষে এসেক্সের চলমান ম্যাচের প্রথম ইনিংস পর্যন্ত ২৩ ইনিংসে ৩৬.৭২ গড়ে একটি শতকসহ তিনটি পঞ্চাশ নিয়ে এ পর্যন্ত ৮০৮ রান করেছেন কুক। Starc-Maxwell Unavailable, AUS vs IND: ভারতের বিরুদ্ধে প্রথম একদিনের ম্যাচে থাকছেন না মিচেল স্টার্ক ও গ্লেন ম্যাক্সওয়েল

তবে ডেইলি মেইলের (Daily Mail) প্রতিবেদনে বলা হয়েছে, চলতি মরসুমের শেষে এসেক্সকে আরেকটি কাউন্টি চ্যাম্পিয়নশীপের শিরোপা উপহার দিতে চান কুক। রিপোর্টে বলা হয়েছে যে কুক তার পারিবারিক ফার্মে আরও বেশি সময় ব্যয় করতে চান এবং মনে করেন যে এটি তরুণ খেলোয়াড়দের জন্য পথ পরিষ্কার করার জন্য সঠিক সময় হবে। বিবিসি এবং টিএনটি স্পোর্টের সাথেও কুকের মিডিয়া কেরিয়ার রয়েছে, অবসরের পরে তিনি সেক্ষেত্রেও আরও মনোযোগ দিতে সক্ষম হবেন। হ্যাম্পশায়ারের বিপক্ষে চলতি মরসুমে এসেক্সের আর একটি ম্যাচ বাকি রয়েছে এবং তারা এখনও চ্যাম্পিয়নশিপ শিরোপার দৌড়ে রয়েছে।

মরসুমের শেষ দুই ম্যাচে এসেক্সের দুটি জয় তাদের জন্য চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপার সঙ্গে কুককে নিখুঁত বিদায় জানানোর ভালো সুযোগ এনে দেবে। এছাড়া কুকের ইংল্যান্ডে কেরিয়ার বেশ সুশোভিত। টেস্ট ক্রিকেটের ইতিহাসে পঞ্চম সর্বোচ্চ রান সংগ্রাহক এবং ওপেনারদের মধ্যে সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। টেস্ট ক্রিকেটে তাঁর ৩৩টি শতরান যা এই ফরম্যাটে সপ্তম সর্বোচ্চ। টেস্ট ওপেনার হিসেবে কুকের ৩১টি শতকের চেয়ে বেশি সেঞ্চুরি করেছেন কেবল সুনীল গাভাস্কার যার ঝুলিতে রয়েছে ৩৩টি শতক।