India vs Australia 1st Test: চেতেশ্বর পূজারাকে ‘‌স্টিভ’ নামে অভিহিত করে বিতর্কে শেন ওয়ার্ন
Cheteshwar Pujara and Shane Warne (Photo Credits: Twitter)

বিতর্কে অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার শেন ওয়ার্ন (Shane Warne)। ভারত-অস্ট্রেলিয়া অ্যাডিলেড টেস্টে (India vs Australia 1st Test) ধারাভাষ্য দেওয়ার সময় ভারতীয় ক্রিকেটার চেতেশ্বর পূজারাকে (Cheteshwar Pujara) ‘‌স্টিভ’ (Steve) নামে অভিহিত করেন ওয়ার্ন। আর তাতেই ওয়ার্নের ওপরে তেলেবেগুনে জ্বলে উঠেছেন নেটিজেনরা। এই ধরনের মন্তব্য করার জন্য ওয়ার্নের ক্ষমা চাওয়ার দাবিও তোলেন।

স্টিভ নাম নিয়ে সমস্যাটা আসলে কী? এক সময় ইংল্যান্ডের কাউন্টি ক্লাবে ইয়র্কশায়ারে খেলেছেন চেতেশ্বর পূজারা। পূজারাকে ‘স্টিভ’ বলে ডাকা হত, যেহেতু তাঁর নামের সঠিক উচ্চারণ কেউ করতে পারত না। আর আজ প্রথম টেস্টের প্রথম সেশনে একই নামে কর্নাটকের ক্রিকেটারকে অভিহিত করেন শেন ওয়ার্ন। আসলে এশিয়ার ক্রিকেটারদের এই নামেই ডাকা হত কাউন্টি ক্রিকেটে। স্টিভ মানে বর্ণ বোঝায়।আরও পড়ুন: Best FIFA Football Awards 2020 Live Streaming: কোথায়, কখন দেখবেন 'দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড ২০২০'-র সরাসরি সম্প্রচার?

এই বিষয়টি খোলসা করেন ইয়র্কশায়ার দলের প্রাক্তন কর্মী তাজ বাট। তিনি ক্লাবের বিরুদ্ধে বর্ণবিদ্বেষের অভিযোগ আনেন। একটি সাক্ষাৎকারে বাট বলেন, “এশিয়ার সমস্ত ক্রিকেটারদের ওই নামে ডাকা হত। পূজারাকেও ‘স্টিভ’ বলে ডাকা হত, যেহেতু ওর নাম উচ্চারণ করতে পারত না কেউ।” পরবর্তীতে পূজারাও এই বিষয়টি স্বীকার করে নেন।