Virat Kohli: 'বিরাট কোহলিকে টি-২০ দলের নেতৃত্ব ছাড়তে বারণ করা হয়েছিল', সৌরভের পাশে দাঁড়ালেন চেতন শর্মা
Chetan Sharma (left) and Virat Kohli (right) (Photo credit: Instagram)

বিরাট কোহলির (Virat Kohli) টি-২০ দলের নেতৃত্ব (T20I Captain) ছাড়া নিয়ে বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়ের পাশেই দাঁড়ালেন নির্বাচক কমিটির চেয়ারম্যান চেতন শর্মা (Chetan Sharma)। তিনি আজ জানিয়েছেন, কেউই বিরাট কোহলিকে টি-২০ অধিনায়ক পদ থেকে সরে যেতে বাধ্য করেননি। টি-২০-র অধিনায়কত্ব না ছাড়ার জন্য বিরাট কোহলিকে অনেক বার অনুরোধ করা হয়েছিল। কিন্তু তিনি কথা শোনেননি। নিজের সিদ্ধান্তে অনড় থাকেন। সে কারণেই তাঁকে এক দিনের ক্রিকেটের অধিনায়কত্বও থেকে সরিয়ে দেওয়া হয়েছে। কারণ, সাদা বলের ক্রিকেটে একজন নেতার হাতে দায়িত্ব দিতে চাইছিলেন নির্বাচকরা।

শুক্রবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওডিআই সিরিজের দল ঘোষণা হয়েছে। সাংবাদিক বৈঠকে স্বাভাবিক ভাবেই ওঠে কোহলির দাবি প্রসঙ্গ। এই বিষয়ে চেতন বলেন, "অধিনায়কত্ব ছাড়া বিরাটের সিদ্ধান্ত ছিল, কেউ তাঁকে অধিনায়কত্ব ছাড়তে বলেননি। তবে, একবার তিনি টি-২০ দলের অধিনায়কত্ব ছেড়ে দিলে নির্বাচকদেরও ভাবতে হবে। কারণ আমাদের চিন্তাভাবনা ছিল সাদা বলের ফরম্যাটের জন্য একজন অধিনায়ক থাকা উচিত। কারণ তাতে নির্বাচকদের পরিকল্পনা করার কাজ সহজ হবে। আমরা তাঁকে এই বিষয়ে জানিয়েছিলাম।"

তিনি আরও বলেন, "ওয়ানডে দলের নতুন অধিনায়ক নিয়োগের সিদ্ধান্ত নিয়েছেন নির্বাচকরা। নির্বাচক কমিটি সিদ্ধান্ত নেওয়ার সঙ্গে সঙ্গেই আমি বিরাটকে ফোন করি। এটা ছিল টেস্ট দলের সিলেকশন মিটিং, আমরা কখনই মিটিং চলাকালীন জানাতে চাইনি। তাই আমাদের মিটিং শেষ হলে আমি তাঁকে ফোন করেছিলাম এবং বলেছিলাম যে নির্বাচকরা মনে করেন সাদা বলের ক্রিকেটে একজনই অধিনায়ক থাকা উচিত। আমাদের মধ্যে খুব ভাল কথা হয়েছিল।"

বোর্ড এবং কোহলির মধ্যে বিভ্রান্তি আছে কি না জানতে চাইলে চেতন শর্মা বলেন, "কোনও বিভ্রান্তি নেই। বোর্ড, নির্বাচক এবং খেলোয়াড়দের মধ্যে যোগাযোগের সমস্যা নেই। আমি একা সিদ্ধান্ত নিতে পারি না, সিদ্ধান্তে পৌঁছানোর সঙ্গে সঙ্গেই আমরা বিরাট কোহলিকে জানিয়েছিলাম। মিটিং শুরু হতেই সবাই অবাক হয়ে যান যে বিরাট টি-২০ দলের অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। আমরা কখনই কোনও বিতর্ক চাইনি। যাঁরা যাঁরা ওই বৈঠকে ছিলেন তাঁরা প্রত্যেকেই বিরাটকে টি-২০ দলের অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত বিবেচনা করতে বলেছিলেন, বলা হয়েছিল যে ভারতীয় ক্রিকেটের স্বার্থে তিনি অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত বিবেচনা করুন। কারণ বিশ্বকাপ খুব কাছাকাছি ছিল। আমরা ভেবেছিলাম বিশ্বকাপ মিটলে এই বিষয়ে কথা হবে। তবে, আমরা বিরাট কোহলি এবং তাঁর সিদ্ধান্তকে সম্মান করি। সবাই তাকে টি-২০ দলের অধিনায়কত্ব না ছেড়ে দেওয়ার কথা ভাবতে বলেছিলেন।"