SA vs NEP (Photo Credit: @nibraz88cricket/ X)

শুক্রবার সেন্ট ভিনসেন্টের আর্নোস ভেল স্টেডিয়ামে টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে নেপালের বিপক্ষে এক রানের জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা। ১১৬ রানের মামুলি লক্ষ্য তাড়া করতে নেমে শেষ ওভারে আট রান দরকার ছিল৷ শেষ বলে গুলশান ঝা রান আউট হয়ে যান, যদি ওটনিল বার্টম্যানের বলে তিনি সিঙ্গেল নিয়ে নিতেন তাহলে খেলা সুপার ওভারে চলে যেত। লেগ ব্রেক বোলার কুশল ভুর্তেল এবং অফ স্পিনার দীপেন্দ্র সিং আইরি প্রথমে ব্যাট করে প্রোটিয়াদের সাত উইকেটে ১১৫ রানে সীমাবদ্ধ করার পরে, আসিফ শেখ এবং অনিল সাহ ৫০ রানের তৃতীয় উইকেট জুটি গড়েন টুর্নামেন্টের সুপার এইট পর্বে যাওয়ার আশা বাঁচিয়ে রাখতে। ইনিংসের মাত্র দ্বিতীয় ওভারে পেসার কাগিসো রাবাডা একটি ক্যাচের সুযোগ নষ্ট করলেও দুই ওপেনারই শিকার হন তাবরেজ শামসির। চার ওভারে ১৯ রান দিয়ে ৪ উইকেট নিয়ে শামসি ছিলেন সেরা। USA in Super 8, ICC T20 World Cup: টি২০ বিশ্বকাপ থেকে বাদ পড়ল পাকিস্তান, সুপার এইটে মার্কিন যুক্তরাষ্ট্র

এরপরে আনরিখ নর্টজে ১৯তম ওভারে কুশল মাল্লাকে বোল্ড করে দক্ষিণ আফ্রিকাকে জয়ের দিকে নিয়ে গেলেও খেলা শেষ ওভার পর্যন্ত যায়। এদিকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচে অবশেষে ফিরেছেন সন্দীপ লামিচানে। মার্কিন যুক্তরাষ্ট্রে তাঁর প্রবেশের ভিসা প্রত্যাখ্যান করা হলে তিনি প্রথম দুটি ম্যাচে মাঠের বাইরে ছিলেন, দক্ষিণ আফ্রিকার ইনিংসের চার ওভারে উইকেটশূন্য ছিলেন, তবে তাদের অধিনায়ক রোহিত পাউডেল একটি গুরুত্বপূর্ণ টস জিতে প্রোটিয়াদের আটকে দেওয়ার পরে তার উপস্থিতি নিয়ে যে বেশ খুশি সেটা বোঝাতে ভোলেননি।

ইতিমধ্যে টুর্নামেন্টের সুপার এইট পর্বে জায়গা নিশ্চিত করা এবং চতুর্থ জয়ের সাথে গ্রুপ অভিযান শেষ করার প্রত্যাশা নিয়ে দক্ষিণ আফ্রিকা মাঠে নামে। তবে টপ অর্ডারের কেউই নেপালের বোলিংয়ের সামনে ভালো করতে সক্ষম হননি, যদিও ওপেনার রিজা হেনড্রিক্স ৪৯ বলে ৪৩ রানের সর্বোচ্চ স্কোর নিয়ে ইনিংসকে কিছুটা স্থিতিশীলতা দিতে সক্ষম হন। নেপালের বোলাররা পুরো ইনিংস জুড়ে নিজেদের প্রভাব বজায় রাখে, ট্রিস্টান স্টাবসে একাই তাঁদের বিপক্ষে রুখে দাঁড়ানোর চেষ্টা করলেও অপরদিকে থাকা মার্কো জানসেন এবং কাগিসো রাবাডাকে আউট করেন ভুর্তেল।