RR Qualifies for IPL 2024: লখনউকে দিল্লি হারাতেই প্লে-অফে জায়গা রাজস্থানের; শেষ দুইয়ের লড়াইয়ে যারা
Sanju Samson & MS Dhoni (Photo Credit: RR/ X)

গতকাল অরুণ জেটলি স্টেডিয়ামে দিল্লি ক্যাপিটালসের (DC) কাছে লখনউ সুপার জায়ান্টসের (LSG) পরাজয়ের ফলে আইপিএল ২০২৪ প্লে অফের (IPL Play-Off) যোগ্যতা অর্জন করেছে রাজস্থান রয়্যালস (RR)। আইপিএলের নকআউট শুরু হতে আরও ছয়টি ম্যাচ বাকি রয়েছে এবং তিনটি দল আনুষ্ঠানিকভাবে আইপিএল ২০২৪ প্লে অফের দৌড় থেকে ছিটকে গেছে, তাই এখন শীর্ষ চারে জায়গা করতে বাকি রয়েছে ২টি স্থান এবং লড়াইয়ে রয়েছে ৫টি দল। কেকেআর এখন টেবিল টপার বা দ্বিতীয় স্থানে থাকা দল হিসাবে আইপিএল লিগ পর্ব শেষ করবে, অর্থাৎ ফাইনালে ওঠার জন্য দু'বার সুযোগ পাবে কেকেআর। যদি তারা প্রথম কোয়ালিফায়ারে হেরে যায় তবে তারা এলিমিনেটরের বিজয়ীর মুখোমুখি হওয়ার সুযোগ পাবে। তবে তাদের শেষ লিগ খেলাটি রাজস্থান রয়্যালসের বিপক্ষে এবং সেই খেলাটি নির্ধারণ করতে পারে যে টেবিলের শীর্ষে কে লিগ পর্ব শেষ করবে। Kevin Peterson Reacts on Gambhir: সবচেয়ে খারাপ অধিনায়কের একজন পিটারসন! গম্ভীরের মন্তব্যে কি বললেন পিটারসন

চেন্নাই-বেঙ্গালুরুর সমীকরণ

এলএসজির হার চেন্নাইয়ের জন্য সমীকরণ আরও পরিষ্কার করে দিয়েছে। আরসিবির বিরুদ্ধে জয় এবং প্লে অফ স্পট নিশ্চিত করা। শনিবার আরসিবি-র বিরুদ্ধে সিএসকে জিততে পারলে এসআরএইচই একমাত্র দল যারা সিএসকে-কে পয়েন্ট টেবিলের নীচে ঠেলে দিতে পারে এবং সিএসকে ১৬ পয়েন্ট পেলে চতুর্থ স্থানের নীচে যেতে পারবে না। তবে আরসিবির কাছে হার সিএসকের হার পরিস্থিতি কঠিন করে তুলবে। তারা ১৪ পয়েন্টে থাকবে এবং যদি তাদের পরাজয়ের ব্যবধান ১৮ রানের বেশি হয় (আরসিবি যদি প্রথমে ব্যাট করে ২০০ রান করে) তবে আরসিবি সিএসকেকে টপকে পয়েন্ট টেবিলে উঠে আসবে। সেক্ষেত্রে সিএসকে আশা করবে যে এসআরএইচ তাদের বাকি দুটি ম্যাচ হেরে যাক এবং সিএসকে এবং আরসিবি উভয়ই প্লে অফে পৌঁছে যাবে।

হায়দরাবাদের সুযোগ

এসআরএইচের হাতে দুটি খেলা রয়েছে এবং তৃতীয় প্লে অফের জায়গা পেতে একটি জয়ের প্রয়োজন। যদি তারা তাদের দুটি গেম জিততে সক্ষম হয় তবে তাদের শীর্ষ দুইয়ে শেষ করার সুযোগ রয়েছে তবে সেক্ষেত্রে আরআরকে তাদের উভয় খেলা বা কমপক্ষে একটি ম্যাচ হারতে হবে। তবে দুটি ম্যাচ হারলেই মরসুমের স্বপ্ন শেষ।

দিল্লি-লখনউয়ের অবস্থা

দিল্লি ক্যাপিটালসের লিগ পর্ব শেষ হয়ে গেছে এবং তারা ১৪ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে শেষ করেছে - ৮ টি হেরেছে এবং ৮ টি জিতেছে। তারা এখন অন্য ফলাফলের ওপর নির্ভরশীল, তারা আশা করতে পারে যে আরসিবি সিএসকে-র কাছে হেরে যাবে, যাতে আরসিবি তাদের উপরে না যায় এবং তারপরে আশা করে যে এসআরএইচ তাদের দুটি ম্যাচই বড় ব্যবধানে হারে। এলএসজি আইপিএল প্লে অফে দিল্লি ক্যাপিটালসের কাছে তাদের পরাজয়ে নিশ্চিত করেছে যে তারা ১৬ পয়েন্ট নিয়ে প্লে অফে যেতে পারবে না।