IND vs AFG T20I Series: আফগানিস্তান সিরিজে রোহিত-বিরাট! টি-২০ বিশ্বকাপের ভবিষ্যৎ নিয়ে আলোচনা নির্বাচকদের
Rohit Sharma & Virat Kohli (Photo Credit: Johns./ X)

জানুয়ারিতে ঘরের মাঠে আফগানিস্তানের বিরুদ্ধে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য ভারতীয় দল নির্বাচন করাটা কঠিন হতে চলেছে অজিত আগরকরের (Ajit Agarkar) নেতৃত্বাধীন নির্বাচক কমিটির কাছে। রোহিত শর্মা (Rohit Sharma) ও বিরাট কোহলি (Virat Kohli) ক্রিকেটে সংক্ষিপ্ত ফর্ম্যাটে খেলা চালিয়ে যেতে চান। ২০২২ বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে শেষবার টি-টোয়েন্টি ম্যাচ খেলেন রোহিত-কোহলি। কিন্তু সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, এই দুই অভিজ্ঞ ক্রিকেটারই টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪-এর অংশ হতে আগ্রহী। জাতীয় দলের দুই নির্বাচক শিব সুন্দর দাস এবং সলিল আঙ্কোলা ইতিমধ্যেই দক্ষিণ আফ্রিকায় পৌঁছে গিয়েছেন এবং খুব শীঘ্রই আগরকরের সঙ্গে যোগ দেবেন। ১১ জানুয়ারি থেকে শুরু হতে চলা আফগানিস্তান টি-টোয়েন্টির দল ঘোষণার আগে নির্বাচকরা কোচ রাহুল দ্রাবিড়, টেস্ট ও ওয়ানডে অধিনায়ক রোহিত ও প্রাক্তন অধিনায়ক কোহলির সঙ্গে কথা বলবেন বলে আশা করা হচ্ছে। IND vs SA, 2nd Test Live Streaming: আজ সিরিজ সমতার লড়াইয়ে কেপটাউন টেস্টে রোহিতরা; সরাসরি দেখুন

আগামী ২৫ জানুয়ারি থেকে ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ শুরু হওয়ার কারণে রোহিত ও কোহলি দুজনকেই বিশ্রামে রাখার সম্ভাবনা রয়েছে। বিশ্বকাপের আগে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টি-টোয়েন্টি সিরিজ থাকায় ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল বাছাইয়ে আইপিএল ২০২৪-এর ওপরই নির্ভর করবে নির্বাচকরা। পিটিআইয়ের খবর অনুসারে, আইসিসি ইভেন্টের জন্য ভারত এবং আইপিএল তারকাসহ মোট ৩০ জন টি-টোয়েন্টির ওপর বিশেষ নজর রাখবে। বিসিসিআইয়ের এক সূত্র অনুসারে, সূর্যকুমার যাদব ও হার্দিক পাণ্ডিয়া ফিট নেই। আফগানিস্তান সিরিজ কিছুই ঠিক হবে না। আইপিএলের প্রথম মাসের ভিত্তিতেই সবকিছু ঠিক হবে।

নির্বাচকদের নজর থাকবে খেলোয়াড়কে তৈরি রাখা যাতে তারা বিশ্বকাপের সময় চোট ও ক্লান্তির মতো সমস্যা মোকাবিলা করতে পারে এবং ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য তাদের সম্ভাব্য সেরা দল বেছে নিতে পারে। তবে আইসিসি ইভেন্টে এই অলরাউন্ডার ফিট হতে না পারলে হার্দিক পাণ্ডিয়া পরিবর্ত বেছে নিতে বেশ বেগ পেতে হবে তাদের।