PBKS Hero Shashank Singh: নিলামে ভুল করে প্রীতির দলে এসে পঞ্জাবের অনবদ্য জয়ের নায়ক, কে এই শশাঙ্ক সিং
Shashank Singh (Photo Credit: IPL/ X)

গতকাল পঞ্জাব কিংস (Punjab Kings) জয়ের নয়া নায়ক শশাঙ্ক সিং (Shashank Singh)-কে খুঁজে পেয়েছে যিনি হারের মুখ থেকে দলকে জয় ছিনিয়ে এনে দেন। যাকে একসময় আইপিএল ২০২৪ (IPL 2024) নিলামে পঞ্জাব ভুল করে কিনে ফেলে সেই আহমেদাবাদে গ্রুপ পর্বে গুজরাতের বিপক্ষে চাপের মুখে ম্যাচ জেতানো ইনিংস খেলেন। ৩২ বছর বয়সী এই ব্যাটসম্যান একাই অসাধারণ ব্যাটিং করে পাওয়ার হিটিং দিয়ে দলের ইনিংসকে পুনরুজ্জীবিত করেন। প্রত্যেক বোলারকে মোকাবেলা করে তিনি ২৯ বলে ৬১ রানে অপরাজিত থাকেন এবং ঘরের মাঠের বাইরে পঞ্জাবের পক্ষে একটি অসম্ভব জয় নিশ্চিত করেন। শেষ তিন ওভারে, শশাঙ্কের সঙ্গে যোগ দেন আশুতোষ শর্মার এবং তারা একসাথে অনবদ্য এক ইনিংস খেলে, পঞ্জাবকে ২০০ রান তাড়া করতে সাহায্য করেন। Harshit Rana Update, IPL 2024: কলকাতা শিবিরে ধাক্কা, কাঁধে চোট হর্ষিত রানার

ম্যাচের হালহকিকত

গতকাল পঞ্জাবের জয়ের জন্য ২০০ রানের প্রয়োজন ছিল এবং তাদের অধিনায়ক শিখর ধাওয়ান দ্রুত আউট হন। এরপরে জনি বেয়ারস্টো এবং প্রভসিমরন সিং আক্রমণ করলেও কেউই ইনিংস বড় স্কোরে রূপান্তর করতে পারেননি। ৯ ওভারের মধ্যে ৭০/৪ স্কোরে পঞ্জাব বিপদে পড়ে এবং ১৩ ওভারের মধ্যেই আরও একটি উইকেট হারায়। এরপরে শশাঙ্ক সিং জ্বলে ওঠেন এবং জিতেশ শর্মাকে সঙ্গ দেন, তারপরে আশুতোষ শর্মা ইমপ্যাক্ট প্লেয়ার হিসেনে আসেন। ততক্ষণে সিং আক্রমণ শুরু করে তার প্রথম অর্ধশতরান করেন। আশুতোষ দুর্দান্ত ক্যামিওর পরে শেষ ওভারের প্রথম ডেলিভারিতে যখন আউট হন তখন দলের ৫ রান প্রয়োজন, তখন সিং দলকে জয় তুলে দেন।

কে এই শশাঙ্ক সিং

আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে শশাঙ্ক সিং, আইপিএল ২০২৪ মরসুমে পঞ্জাবের (PBKS) নতুন নায়ক হিসাবে আবির্ভূত হয়েছেন। গত বছর নিলামে পঞ্জাব কিংস যখন ছত্তিশগড়ের ৩২ বছর বয়সী অলরাউন্ডার শশাঙ্ক সিংয়ের জন্য বিড করে, তখন কিছুটা বিভ্রান্তি হয়। নিলামের জন্য খেলোয়াড়ের নাম ডাকা হলে পঞ্জাব কিংস তার জন্য প্যাডেল তুলেছিল। তবে ২০ লক্ষ টাকায় বিক্রি হওয়ার পর পঞ্জাব কিংসের সহ-মালিক প্রীতি জিন্টা ও নেস ওয়াদিয়াকে নিলামকারী মালিকা সাগরের সঙ্গে কথা বলতে দেখা যায়। টেলিভিশনের পর্দায় বিভ্রান্তির পরপরই গুজব ছড়িয়ে পড়ে যে পঞ্জাব কিংস এই খেলোয়াড়কে কিনতে চায়নি, তবে শেষ পর্যন্ত শশাঙ্ককে কেনা হয় ২০ লক্ষ টাকার বিনিময়ে। শশাঙ্ক এর আগে দিল্লি ক্যাপিটালস, রাজস্থান রয়্যালস এবং সানরাইজার্স হায়দরাবাদের অংশ ছিলেন। শশাঙ্ক ২০১১ সালের পুনে ওয়ারিয়র্স ইন্ডিয়ার হয়ে প্রথম অভিষেক করেন।