Shane Warne Ball Of The Century: আজকের দিনেই 'বল অফ দ্য সেঞ্চুরি' করেন শেন ওয়ার্ন, ফিরে দেখুন সেই মূল্যবান মুহূর্তের ভিডিও
Shane Warne (Photo: ANI)

বিশ্বের সর্বকালের সেরা লেগস্পিনার অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন (Shane Warne) গত মার্চে প্রয়াত হয়েছেন। তাঁর হাতের একসময় জাদু মুগ্ধ করেছিল গোটা বিশ্বকে। তাঁর করা এমনই একটি বলকে 'বল অফ দ্য সেঞ্চুরি' (Ball Of The Century) অর্থাৎ 'শতাব্দীর সেরা বল' বলা হয়। তাঁর এই বল ৯০ ডিগ্রিতে টার্ন নেয়। ১৯৯৩ সালে ম্যানচেস্টারে অ্যাশেজ সিরিজের (Ashes Series) প্রথম টেস্টে ওয়ার্ন ইংল্যান্ডের সেই সময়ের অন্যতম সেরা ব্যাটার মাইক গ্যাটিংকে (Mike Gatting) একটি বল করেছিলেন, যা পুরো বিশ্বকে অবাক করে দিয়েছিল। এই বলটি অনেক টার্ন নেওয়াতে গ্যাটিং বোল্ড হয়ে যান। যার জন্য বলটিকে 'বল অফ দ্য সেঞ্চুরি' বলা হয়।

২৩ বছরের ওয়ার্নের বলটি লেগ-স্টাম্পের অনেক বাইরে পড়ে ছিল। ডানহাতি ব্যাটার গ্যাটিংয়ের মনে হয়েছিল বলটি ছেড়ে দেওয়া যেতে পারে। এই কারণে গ্যাটিং এটি খেলার চেষ্টা করেননি। এদিকে বলটি খুব দ্রত টার্ন নিয়ে অফস্ট্যাম্প গিয়ে লাগে। ঘটনায় হতবাক হয়ে যান গ্যাটিং। খানিকক্ষণ তিনি ক্রিজে দাঁড়িয়ে ভাবতে থাকেন ঠিক কী ঘটল। টুইটারে আইসিসি ওই মূল্যবান মুহূর্তের কিছু ছবি শেয়ার করেছে। ক্যাপশনে তারা লিখেছে, "১৯৯৩ সালের এই দিনে বিশ্ব শেন ওয়ার্নের 'বল অফ দ্য সেঞ্চুরি' প্রত্যক্ষ করেছিল।"

দেখুন ভিডিও:

ওয়ার্ন ইতিহাসের অন্যতম প্রভাবশালী ক্রিকেটার ছিলেন। ২০০৭ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন তিনি। তাঁর ঝুলিতে রয়েছে ৭০৮ টেস্ট উইকেটে। একদিনের আন্তর্জাতিকে তিনি ২৯৩টি উইকেট নিয়েছেন।