India First World Cup Win: ঐতিহাসিক ২৫ জুন, ভারতের প্রথম ক্রিকেট বিশ্বকাপ জয়ের ৩৯ বছর
Kapil Dev With 1983 World Cup Title (Photo Credits: Twitter/ ICC)

৩৯ বছর আগে ১৯৮৩ সালের আজকের দিনেই ইতিহাস গড়েছিল ভারত (India)। কপিল দেবের (Kapil Dev) নেতৃত্বাধীন ভারতীয় ক্রিকেট দল প্রথমবার জিতেছিল ক্রিকেট বিশ্বকাপ (Cricket World Cup)। ১৯৮৩ সালের ২৫ জুন ক্লাইভ লয়েডের নেতৃত্বাধীন ওয়েস্ট ইন্ডিজকে (West Indies) হারিয়ে দিয়েছিল ভারত। লর্ডসের ব্যালকনিতে বিশ্বকাপ হাতে কপিল দেবের ছবি ভারতের ইতিহাসে অন্যতম গর্বের। ভারতীয় ক্রিকেট দলের সেই জয়ের পরেই দেশের প্রতিটি মানুষের ধমনীতে ঢুকে গেছিল ক্রিকেট। ভারতের সেই বিশ্বকাপ জয়ের আজ ৩৯ বছর।

১৯৮৩ সালে বিশ্বকাপের আগে মাত্র ৪০টি ওয়ান ডে ম্যাচ খেলেছিল ভারতীয় ক্রিকেট দল। ১৯৭৫ ও ১৯৭৯ বিশ্বকাপ মিলিয়ে মাত্র দুটি ম্যাচ জিততে পেরেছিল মেন ইন ব্লু। অন্যদিকে ৮-৯ বছরে ৫২টি ওয়ান ডে ম্যাচ খেলে ফেলেছিল ওয়েস্ট ইন্ডিজ। তার মধ্যে ৩৮টি ম্যাচে জয় হাসিল করেছিল ক্যারিবিয়ানরা। পরপর প্রথম দুটি বিশ্বকাপ জয়ও ছিল তাদের পকেটে। আরও পড়ুন: Adil Rashid To Miss India White-Ball Series: হজে যাবেন, তাই ভারতের বিরুদ্ধে সাদা বলের সিরিজে নেই ইংল্যান্ডের স্পিনার আদিল রশিদ

লর্ডসে ১৯৮৩ বিশ্বকাপ ফাইনালে টস জিতে ভারতকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় ওয়েস্ট ইন্ডিজ। প্রথমে ব্যাটিংয়ে সুযোগ পেয়ে ফাইনালে শুরুতেই গাভাসকরকে হারায় ভারত। মাত্র ২ রান আউট হয়েছিলেন লিটল মাস্টার। অপর ওপেনার কৃষ্ণামাচারি শ্রীকান্ত ৫৭ বলে ৩৮ রানের দুরন্ত ইনিংস খেলেন। মহিন্দর অমরনাথ তিন নম্বরে নেমে ২৬ রানের দামি ইনিংস খেলেছিলেন। সন্দীপ পাতিল ২৭, কপিল দেব ১৫ ও মদন লালের সংগ্রহ ছিল মাত্র ১৭ রান। সব মিলিয়ে ১৮৩ রান তুলেছিল ভারত। জবাবে ওয়েস্ট ইন্ডিজকে ১৪০ রানে অলআউট করে ভারত ৪৩ রানে ম্যাচ জিতে বিশ্বকাপ ট্রফি জিতেছিল। ফাইনালে ভারতের হয়ে মদন লাল ও মহিন্দর অমরনাথ ৩টি করে উইকেট পেয়েছিলেন। বলবিন্দর সাধু ২টি ও কপিল দব-রজার বিনি একটি করে উইকেট নেন।