On This Day: আজ থেকে ৩২ বছর আগে ক্য়ারিয়ারের প্রথম সেঞ্চুরি হাঁকান সচিন তেন্ডুলকর, দেখুন ছবি
Sachin Tendulkar Scored Maiden International (Photo: Twitter)

ক্রিকেট খেলায় সর্বকালের সেরা ব্যাটারদের একজন হিসাবে বিবেচনা করা হয় সচিন তেন্ডুলকরকে (Sachin Tendulkar)। টেস্ট এবং ওডিআই ক্রিকেটে প্রায় সব ব্যাটিং রেকর্ড তাঁরই দখলে রয়েছে। এখনও পর্যন্ত তিনি আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহক হিসেবেই রয়ে গিয়েছেন। আন্তর্জাতিক ক্রিকেটে ১০০টি শতরান রয়েছে সচিনের। তবে তাঁর প্রথম সেঞ্চুরিটি (Maiden International Century) এসেছিল আজ থেকে ৩২ বছর আগে ১৯৯০ সালে ইংল্যান্ডের (England) বিপক্ষে ওল্ড ট্র্যাফোর্ডে (Old Trafford)। সেই সময় সচিনের বয়স ছিল মাত্র ১৭ বছর ১১২ দিন। টেস্ট ক্রিকেট সেঞ্চুরি করা তৃতীয়-কনিষ্ঠতম খেলোয়াড় হয়েছিলেন সচিন।

ক্যারিয়ারের অষ্টম টেস্টে সেঞ্চুরি হাঁকান মাস্টার ব্লাস্টার। ওল্ড ট্র্যাফোর্ডে টেস্টের চতুর্থ এবং শেষ ইনিংসে মাত্র ১৮৯ বলে ১১৯ রান করেছিলেন সচিন। ইংল্যান্ড টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয়। তারা প্রথম ইনিংসে ৫১৯ রান করে, জবাবে ভারত ৪৩২ রানে গুটিয়ে যায়। প্রথম ইনিংসে ৮৭ রানে লিড নেয় ইংল্যান্ড। তাদের দ্বিতীয় ইনিংসে ৩২০ রান করে ছেড়ে দেয় ইংল্যান্ড। ৪০৮ রানের লক্ষ্যে নেমে ভারত ব্যাট করলেও শেষ পর্যন্ত টেস্টটি ড্র হয়ে যায়। সচিনের ব্যাটে ভর করেই হার বাঁচায় টিম ইন্ডিয়া। আরও পড়ুন: Shakib Al Hasan: এশিয়া কাপে বাংলাদেশের নেতৃত্বে সাকিব, টি-২০ বিশ্বকাপ পর্যন্ত দায়িত্বে

টেস্ট ক্রিকেটে ৫১টি সেঞ্চুরি সহ সচিনের ঝুলিতে রয়েছে ১৫,৯২১ রান। ওডিআই ক্রিকেটেও সবচেয়ে বেশি রানের তালিকায় শীর্ষে আছেন লিটল মাস্টার। ওডিআইতে তিনি ১৮,৪২৬ রান করেছেন, যার মধ্যে ৪৯টি শতরান রয়েছে।