Nepal Cricket, Asia Cup 2023: ধর্ষণ-অভিযুক্ত সন্দীপ লামিচানেকে ছাড়াই পাকিস্তানে নেপাল, মামলার চূড়ান্ত শুনানি রবিবার
Sandeep Lamichhane (Photo Credit: @MSDianMrigu/ X)

নেপাল তাদের অন্যতম প্রধান খেলোয়াড় সন্দীপ লামিচানেকে ছাড়াই ঐতিহাসিক এশিয়া কাপে খেলতে বাধ্য হতে পারে। ওয়ানডে এশিয়া কাপের জন্য মঙ্গলবার (২২ আগস্ট) রোহিত পৌডেল ও তার সতীর্থরা পাকিস্তানে চলে গেলেও আইনি কারণে তাদের সঙ্গে যাননি সন্দীপ লামিচানে। ২৩ বছরের এই তরুণীর বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ রয়েছে এবং এই মুহূর্তে তিনি জামিনে রয়েছেন। আইনি পরিস্থিতির কারণে তিনি বিচারের মুখোমুখি হওয়ার জন্য নেপালে থাকতে বাধ্য। গত বছর আগস্টে কাঠমান্ডুর একটি হোটেলে ১৭ বছর বয়সী এক কিশোরীকে ধর্ষণের অভিযোগ ওঠে। খুব বেশি দিন আগে নেপাল ক্রিকেটের মুখ হওয়া এই লেগস্পিনার নিজের নির্দোষ বলে এবং তার বিরুদ্ধে ওঠা সব অভিযোগ অস্বীকার করেছেন।

তবে নেপালের ক্রিকেট দলের লেগ স্পিনার সন্দীপ লামিচানেকে ঘিরে আইনি জটিলতার অবসান হতে চলেছে। গুরুতর ধর্ষণের অভিযোগের পরিপ্রেক্ষিতে এই মামলা কাঠমান্ডু জেলা আদালতে বার বার বিলম্বিত হওয়ার পর আইনি কার্যক্রমের চূড়ান্ত পরিণতি ঘটতে যাচ্ছে। বিচারপতি রাজুকুমার খাতিওয়াড়ার বেঞ্চ অভিযুক্ত নির্যাতিতার মায়ের জন্মতারিখ নির্ণয়ের জন্য একটি গুরুত্বপূর্ণ নির্দেশ জারি করেছিল, যা এই মামলার একটি গুরুত্বপূর্ণ প্রমাণ। Nepal Asia Cup 2023 Squad: এশিয়া কাপ ২০২৩-এর জন্য ১৭ সদস্যের নেপাল দল ঘোষণা হল আজ ,রোহিত পাউডেল অধিনায়ক মনোনীত হলেন (দেখুন সম্পূর্ণ তালিকা)

এরই ধারাবাহিকতায় আগামী বুধবার অনুষ্ঠেয় এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচের জন্য প্রস্তুতি নিচ্ছে নেপাল জাতীয় ক্রিকেট দল। তবে চলমান আইনি প্রক্রিয়ার কারণে টুর্নামেন্টে সন্দীপ লামিছানের অংশগ্রহণ অনিশ্চিত রয়ে গেছে। লামিচানেকে টুর্নামেন্টের জন্য দলের সাথে পাকিস্তানে যাওয়ার অনুমতি দেওয়া হবে কিনা তা নির্ধারণে রবিবার আদালতে গুরুত্বপূর্ণ উপস্থিতির ফলাফল একটি নির্ণায়ক ভূমিকা পালন করবে বলে আশা করা হচ্ছে। আসন্ন এশিয়া কাপ নেপালের জন্য একটি ঐতিহাসিক ঘটনা হতে যাচ্ছে। কারণ তারা মহাদেশীয় চ্যাম্পিয়নশিপে অভিষেক করতে যাচ্ছে। আগামী ৩০ আগস্ট মুলতানে আয়োজক পাকিস্তানের বিপক্ষে নিজেদের অভিযান শুরু করবে তারা।