India Vs Australia ODI: ভারতকে চমকে দিয়ে দল ঘোষণা করল অস্ট্রেলিয়া, বাদ পড়লেন গ্লেন ম্যাক্সওয়েল

ভারতের (India) বিরুদ্ধে তিন ম্যাচের একদিনের সিরিজের দল ঘোষণা করল অস্ট্রেলিয়া (Australia)। রীতিমত যা চমকে দেওয়ার মত। একেবারে বড়সড় পরিবর্তন। বাদ পড়লেন গ্লেন ম্যাক্সওয়েল (Glenn Maxwell)। প্রকৃতপক্ষে ইংল্যান্ডে (England) ৫০ ওভারের বিশ্বকাপে খেলা দলের থেকে অনেকটাই বদলে গেল অজিদের ১৪ জনের এই স্কোয়াড। মার্নাস লাবুশানে এলেন স্কোয়াডে। এদিকে গ্লেন ম্যাক্সওয়েল ছাড়াও বাদ গিয়েছে মার্কাস স্টোয়নিস, উসমান খাওয়াজা, শন মার্শ, নেথান লিয়ন, নেথান কুল্টার নাইলদের নাম। চোটের জন্য দলে নেই পেসার জেসন বেহরেনডর্ফ।

তবে স্টিভ স্মিথ, অ্যারন ফিঞ্চ, ডেভিড ওয়ার্নারের মতো তারকারা দলে থাকছেন। ভারতে অস্ট্রেলিয়ার স্পিন আক্রমণের দায়িত্বে রয়েছেন লেগস্পিনার অ্যাডাম জাম্পা ও বাঁ-হাতি স্পিনার অ্যাশটন আগার। তাছাড়া প্রয়োজনে অ্যাশটন টার্নার ও লাবুশানেও হাত ঘোরাবেন। পেস বোলিংয়ে ফিরেছেন জোশ হ্যাজলেউড ও শন অ্যাবট। বিগ ব্যাশ লিগে মেলবোর্ন স্টারসকে নেতৃত্ব দেবেন ম্যাক্সওয়েল এই মুহূর্তে টেস্টে দুরন্ত ফর্মে রয়েছেন মিডল অর্ডার ব্যাটসম্যান লাবুশানে। টেস্টে আইসিসির (ICC) র‍্যাঙ্কিংয়ে প্রথম পাঁচে উঠে এসেছেন তিনি। সেই কারণেই ৫০ ওভারের ক্রিকেটে তাঁকে সুযোগ দেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে। ভারতের বিরুদ্ধে টেস্টে অভিষেক ঘটাবেন তিনি। জাতীয় নির্বাচক ট্রেভর হন্স এই প্রসঙ্গে বলেছেন, “সাদা বলে আন্তর্জাতিক ক্রিকেট খেলার জন্য লাবুশানেকে তৈরি বলে মনে করছি আমরা। কুইন্সল্যান্ডের হয়ে ছোট ফর্ম্যাটের ক্রিকেটে দারুণ খেলেছে ও।” তিনি আরও বলেন, “গত এক বছরে ওয়ানডে ক্রিকেটে ম্যাক্সওয়েল হতাশ করে চলেছে। অন্তত ওর যা মান, সেই পরিপ্রেক্ষিতে ও সাফল্য পায়নি। তাই বিগ ব্যাশ লিগে খেলবে ও। সেখানে ও কেমন করে, সেই দিকে লক্ষ্য থাকবে আমাদের।” কোচ জাস্টিন ল্যাঙ্গার এই প্রসঙ্গে বলেছেন, “ম্যাক্সওয়েলের মতো কাউকে দলে পেতে ভালই লাগে। কিন্তু বাস্তব হল, গত ১২ মাসে ওর পারফরম্যান্স নেই। সেটা মাথায় রাখতে হবে। তবে আমরা নিশ্চিত যে ও সেরা ফর্মে ফিরে আসবে।” আরও পড়ুন: India vs West Indies 1st ODI: ৮ উইকেটে জয়ী টিম ওয়েস্ট ইন্ডিজ!

আগামী বছরই জানুয়ারিতে কোহালির (Virat Kohli) দলের বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে অস্ট্রেলিয়া। ১৪ জানুয়ারি মুম্বইয়ে প্রথম ওয়ানডে। ১৭ জানুয়ারি রাজকোটে দ্বিতীয় ওয়ানডে। ১৯ জানুয়ারি বেঙ্গালুরুতে তৃতীয় ওয়ানডে। ভারত সফরে ল্যাঙ্গার আসছেন না, অস্ট্রেলিয়ার কোচের দায়িত্ব পালন করবেন অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড।

দেখে নেওয়া যাক কীভাবে সাজানো হয়েছে ১৪ জনের বাহিনী-

অ্যারন ফিঞ্চ - অধিনায়ক

অ্যালেক্স কারে - সহ-অধিনায়ক

প্যাট কামিংস - সহ-অধিনায়ক

শন অ্যাবট

অ্যাশটন আগার

পিটার হ্যান্ডসকম্ব

জোশ হ্যাজলেউড

মার্নাস লাবুশানে

কেন রিচার্ডসন

স্টিভেন স্মিথ

মিচেল স্টার্ক

অ্যাশটন টার্নার

ডেভিড ওয়ার্নার

অ্যাডাম জাম্পা