Mark Boucher Apologises: সাউথ আফ্রিকা ক্রিকেট বোর্ডের কাছে ক্ষমা চাইলেন মার্ক বাউচার, কিন্তু কেন?
Mark Boucher (file image)

সাউথ আফ্রিকা ক্রিকেট বোর্ডের (Cricket South Africa) কাছে ক্ষমা চাইলেন প্রাক্তন ক্রিকেটার মার্ক বাউচার (Mark Boucher)। কিন্তু কেন? দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের বর্তমান কোচ বাউচার জানিয়েছেন যে তিনি নিজে যখন খেলতেন তখন কৃষ্ণাঙ্গ সতীর্থদের উদ্দেশে আপত্তিকর গান (Racist Songs) গাইতেন এবং তাঁদের আপত্তিকর ডাকনাম দিতেন। আর সেই কারণেই তিনি ক্ষমা চেয়েছেন।

ইএসপিএনক্রিকইনফোর একটি প্রতিবেদন অনুসারে, বাউচার ক্রিকেট সাউথ আফ্রিকার সামাজিক ন্যায়বিচার এবং জাতি-নির্মাণ কমিটির কাছে ১৪ পাতার হলফনামা জমা দিয়েছেন। হলফনামায় বাউচার বলেছেন, "আমি আমার সতীর্থদের উদ্দেশে আপত্তিকর গান গেয়ে বা আপত্তিকর ডাকনাম ব্যবহার করে যে ভুল করেছি তার জন্য গভীরভাবে দুঃখিত।" হলফনামায় বাউচার আরও জানিয়েছেন যে তিনি যে কোনও প্রাক্তন সতীর্থের সঙ্গে মুখোমুখি বসতে রাজি আছেন। আরও পড়ুন: FIBA Asia Cup: এবার সাফল্য বাস্কেটবলে, এশিয়া কাপে খেলার যোগ্যতা অর্জন করল ভারত

পল অ্যাডামস-সহ অনেকেই বর্তমান কোচের বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগ এনেছেন। অ্যাডামস জানিয়েছেন যে একটি গানের মাধ্যমে বাউচার তাঁকে বর্ণবাদমূলক গালাগালি করেছিলেন। অভিযোগ উঠতেই বাউচার প্রথম জানিয়েছিলেন যে তিনি অ্যাডামসকে কোনও ডাকনাম দেননি। তবে তিনি স্বীকার করেছেন যে সহকর্মীদের প্রতি তাঁর আরও সংবেদনশীল হওয়া উচিত ছিল।

সাউথ আফ্রিকার হয়ে বাউচার ১৪৭টি টেস্ট এবং ২৯৫টি ওয়ানডে খেলেছেন। সাউথ আফ্রিকা ক্রিকেটে তাঁকে সর্বকালের সেরা উইকেটরক্ষক হিসেবে বিবেচনা করা হয়।