ICC World Cup 2019: শেষ অবধি আর্চারকে দলে নিতে বাধ্য হল ইংল্যান্ড, সঙ্গে চূড়ান্ত স্কোয়াডে আরও দুই
আর্চারকে দলে নিতে বাধ্য হল ইংল্যান্ড। (Photo Cricket: Twitter)

লন্ডন, ২১ মে: প্রাথমিক স্কোয়াডে দলে জায়গা দেওয়া হয়নি, তিনি বাইরের দেশ থেকে এসে ইংল্যান্ডের নাগরিকত্ব পাওয়ায়। যুক্তি ছিল বহিরাগত কেন খেলবেন বিশ্বকাপে! ক্যারিবিয়ান জাত পেসার অলরাউন্ডার জোফ্রা আর্চার (Jofra Archer)-কে বিশ্বকাপ (ICC World Cup 2019)-এর প্রাথমিক স্কোয়াডে না রাখার পিছনে সেটাই ছিল কারণ। আইপিএল (IPL) সহ বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগে আর্চার যা খেলছিলেন, তাতে মনে হচ্ছিল তিনি ইংল্যান্ডের বিশ্বকাপ স্কোয়াডে থাকবেন। কিন্তু প্রাথমিক স্কোয়াডে না রেখে প্রথমবার ইংল্যান্ডের জার্সিতে খেলার জন্য আর্চারের নাম বিবেচিত করেছিলেন নির্বাচকরা।

আর্চার সেই সুযোগটা কাজে লাগিয়ে মাত্র তিনটি ওয়ানডে খেলেই নিজের জাত চিনিয়ে বিশ্বকাপে স্কোয়াডে থাকার স্বপ্নপূরণ করলেন। বহিরাগত তত্ত্ব চাপে পড়ে গেল পারফরম্যান্সের কাছে। মাইকেল ভন থেকে অ্যান্ড্রু ফ্লিনটফদের মত প্রাক্তনের দাবি মেনে আর্চারকে বিশ্বকাপ দলে রাখল ইংল্যান্ড। পাকিস্তানের বিরুদ্ধে আর্চারের বোলিং এতটাই ভাল হল যে, ইংল্যান্ড নির্বাচকদের তাঁকে বিশ্বকাপ দলে না রাখা ছিল উপায়ই ছিল না। বার্বাডোজে জন্ম নেওয়া ২৪ বছরের আর্চার ক মাস আগেই ইংল্যান্ডের নাগরিকত্ব পান। আর্চারের বাবা ইংল্যান্ডের নাগরিক হওয়ায়, ও আর্চার দীর্ঘদিন এই দেশে থাকায় তাঁকে নিয়ম মেনেই নাগরিকত্ব দেওয়া হয়।

আর্চারকে দলে নেওয়া বাদ পড়লেন ফর্মে না থাকা ডেভিড উইলি। পাকিস্তানের মত ইংল্যান্ডও প্রাথমিক স্কোয়াড থেকে তিনজনকে বাদ দিয়ে, অন্য তিনজনকে নিল। আর্চারের পাশাপাশি বিশ্বকাপে শিঁকে ছিড়ল ব্যাটসম্যান জেমস ভিনসে, স্পিনার অলরাউন্ডার লিয়াম ডসনের।

বিশ্বকাপে ইংল্যান্ডের ১৫ সদস্যের চূড়ান্ত স্কোয়াড 

ইয়ন মর্গ্যান (অধিনায়ক), জেসন রয়, জোস বাটলার, জো রুট, মইন আলি, বেন স্টোকস, জনি বেয়ারস্টো, জোফ্রা আর্চার, টম কারান, আদিল রশিদ, লিয়াম প্ল্যাঙ্কেট, ক্রিস ওকস, জেমস ভিনসে, লিয়াম ডসন, মার্ক উডস।

প্রাথমিক স্কোয়াডে ছিলেন না, কিন্তু চূড়ান্তে দলে ঢুকলেন- জোফ্রে আর্চার, জেমস ভিনসে, লিয়াম ডসন

প্রাথমিক স্কোয়াডে থাকলেও চূড়ান্ত দল থেকে বাদ পড়লেন- অ্যালেক্স হেলস, ডেভিড উইলি, জো ডেনলি।