IPL 2022 Player Auction List: বাংলার ১৪ জন-সহ আইপিএল নিলামে উঠবেন ৫৯০ জন ক্রিকেটার
IPL (Photo Credits: TW)

আইপিএল (IPL 2022 Player Auction) নিলামে উঠবেন ৫৯০ জন ক্রিকেটার। আজ এ কথা জানিয়েছে আইপিএল কর্তৃপক্ষ (IPL 2022)। ৫৯০ জনের তালিকায় বাংলার ১৪ জন ক্রিকেটারের নাম রয়েছে। নিলাম থেকে বাদ পড়েছেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেল, তবে থাকছেন ইংল্যান্ডের জোফ্রা আর্চার। আগামী ১২, ১৩ ফেব্রুয়ারি বেঙ্গালুরুতে বসবে আইপিএল নিলামের আসর। মোট দশটি ফ্র্যাঞ্চাইজি নিলামে অংশ নিয়ে পছন্দের ক্রিকেটারকে দলে নেবে।

মঙ্গলবার আইপিএল-এর তরফে যে তালিকা প্রকাশ করা হয়েছে সেখানে ৩৭০ জন ভারতীয় ক্রিকেটারের নাম রয়েছে। তার মধ্যে বাংলা থেকে রয়েছেন ১৪ জন। মহম্মদ শামি, ঋদ্ধিমান সাহার মতো ভারতীয় দলে নিয়মিত খেলা ক্রিকেটাররা যেমন রয়েছেন, তেমনই রয়েছেন অভিমন্যু ঈশ্বরণ ও শ্রীবৎস গোস্বামীর মতো ক্রিকেটাররাও। আরও পড়ৃুন: মোদী স্টেডিয়ামে ফাঁকা গ্যালারিতেই হবে ভারত-ওয়েস্ট ইন্ডিজ ওয়ানডে সিরিজ

অস্ট্রেলিয়ার ৪৭ জন ও ওয়েস্ট ইন্ডিজের ৩৪ জন ক্রিকেটার নিলামে উঠবেন। দক্ষিণ আফ্রিকার ৩৩ জন ক্রিকেটার রয়েছেন তালিকায়। ইংল্যান্ড এবং নিউজিল্যান্ডের ২৪ জন করে ক্রিকেটার রয়েছেন। অবাক করে দিয়ে আফগানিস্তানের ১৭ জন ক্রিকেটার রয়েছেন নিলামের তালিকায়। নেপাল, আমেরিকা এবং জিম্বাবোয়ে থেকে রয়েছেন একজন করে ক্রিকেটার। বাংলাদেশের পাঁচজন ক্রিকেটারও রয়েছেন তালিকায়।

৪৮ জন ক্রিকেটার নিজেদের ন্যুনতম মূল্য রেখেছেন ২ কোটি টাকা। নিলামের তালিকায় ২০ জন খেলোয়াড় রয়েছেন, যাঁরা তাঁদের দর রেখেছেন দেড় কোটি। ৩৪ জন খেলোয়াড় রয়েছে দর রেখেছেন ১ কোটি টাকা।

আসন্ন আইপিএলের মেগা নিলামে (IPL Auction 2022) দশজন মার্কি ক্রিকেটারেরও (marquee) নাম ঘোষণা করা হয়েছে। সেই দশ মার্কি ক্রিকেটার হলেন-শিখর ধাওয়ান (ব্যাটার, ভারত), মহম্মদ শামি (পেসার, ভারত), ফাফ দু প্লেসিস (ব্যাটার, দক্ষিণ আফ্রিকা), ডেভিড ওয়ার্নার (ওপেনার, অস্ট্রেলিয়া), প্যাট কামিন্স (পেসার, অস্ট্রেলিয়া), শ্রেয়স আইয়ার (ব্যাটার, ভারত), আর অশ্বিন (স্পিনার, ভারত), কুইন্টন ডি কক (উইকেটকিপার, দ.আফ্রিকা), কাগিসো রাবাদা (পেসার, দক্ষিণ আফ্রিকা), ট্রেন্ট বোল্ট (পেসার/ নিউ জিল্যান্ড)।