IPL 2021: বাংলা সহ ৮টি ভাষায় আইপিএল সম্প্রচার, দেখে নিন ধারাভাষ্যকারদের তালিকা
আইপিএল ট্রফির ফাইল ফোটো (Photo Credits: PTI)

আজ থেকে শুরু হচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (IPL 2021)। চেন্নাইয়ে এমএ চিদাম্বরম স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে রোহিত শর্মার নেতৃত্বাধীন মুম্বই ইন্ডিয়ান্স (Mumbai Indians) এবং বিরাট কোহলির নেতৃত্বাধীন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (Royal Challengers Bangalore)। সন্ধে সাড়ে সাতটা থেকে শুরু হবে ম্যাচ। স্টার স্পোর্টস আইপিএলের সরকারি সম্প্রচারক। স্টার স্পোর্টস ১, স্টার স্পোর্টস ২, স্টার স্পোর্টস ১ সিলেক্ট ও এর এইচডি চ্যানেলগুলি ভারতে আইপিএল-র লাইভ টেলিকাস্ট করবে। এই টিভি চ্যানেলগুলি ছাড়াও আঞ্চলিক ভাষায় আইপিএল সরাসরি সম্প্রচার করবে স্টার স্পোর্টস ১ হিন্দি, স্টার স্পোর্টস ১ তামিল, স্টার স্পোর্টস ১ তেলেগু, স্টার স্পোর্টস ১ কন্নড় এবং স্টার স্পোর্টস ১ বাংলার মতো আঞ্চলিক চ্যানেল। বৃহস্পতিবার স্টার স্পোর্টস ও ডিজনি ইন্ডিয়া এই টুর্নামেন্টের জন্য ১০০ জন ধারাভাষ্যকারের একটি দল ঘোষণা করেছে।

ডিজনি + হটস্টারে আইপিএল ইংরেজি, হিন্দি, তামিল, তেলেগু, কন্নড়, মালয়ালাম, বাংলা ও মারাঠি ভাষায় সম্প্রচারিত হবে। উপস্থাপকদের প্যানেলে রয়েছেন স্কট স্টাইরিস, ব্রায়ান লারা, ব্রেট লি, গ্রিম সোয়ান এবং ডোমিনিক কর্ক। রয়েছেন শেন ওয়াটসন, ডেল স্টেইন, রস টেইলর, গ্রিম স্মিথ ও কেভিন পিটারসেন আরও অনেক বিশেষজ্ঞ। আরও পড়ুন: VIVO IPL 2021 Live Telecast: আইপিএল সম্প্রচার করবে স্টার স্পোর্টস নেটওয়ার্কের একাধিক চ্যানেল, দেখে নিন কোন DTH-র কত নম্বরে রয়েছে চ্যানেলগুলি

ওয়ার্ল্ড ফিড: ম্যাথু হেডেন, কেভিন পিটারসন, মাইকেল স্লেটার, ড্যানি মরিসসন, আয়ান বিশপ, হর্ষা ভোগলে, সাইমন ডল, এমপিউমেলো এমবাংওয়া, ড্যারেন গাঙ্গা, সুনীল গাভাসকার, মার্ক নিকোলাস, অজিত আগরকর, নিক নাইট, দীপ দাশগুপ্ত, লক্ষ্মণ শিবরামাকৃষ্ণাণ, মুরলি কার্তিক, অঞ্জুম চোপড়া, লিসা স্থলেকার, মেল জোন্স এবং অ্যালান উইলকিন্স।

ডাগআউট: স্কট স্টাইরিস, ব্রেট লি, ডমিনিক কর্ক, ব্রায়ান লারা, গ্রিম সোয়ান। অতিথি হিসাবে কয়েকটি ম্যাচে থাকবেন কেভিন পিটারসন, শেন ওয়াটসন, রস টেলর, ডেল স্টেইন, নাসের হুসেন।

হিন্দি: আকাশ চোপড়া, নিখিল চোপড়া, গৌতম গম্ভীর, অজিত আগরকর, ইরফান পাঠান, পার্থিব প্যাটেল, আরপি সিং, দীপ দাশগুপ্ত, সুনীল গাভাসকার।

তামিল: অভিনব মুকুন্দ, সুব্রহ্মণ্যাম বদ্রীনাথ, হেমাঙ্গ বদানি, ইয়ো মহেশ, সাদাগোপন রমেশ, রাধাকৃষ্ণণ শ্রীনিবাসন, মুথুরামান আর, কে ভি সত্যনারায়ণন, আর জে বালাজি, কৃষ্ণমাচারী শ্রীকান্ত, লক্ষ্মণ শিবরামাকৃষ্ণাণ এবং রাসেল আর্নল্ড।

কন্নড়: ভেঙ্কটেশ প্রসাদ, জি কে অনিল কুমার, অখিল বালচন্দ্র, শ্রীনিবাস মুর্তি, ভারত চিপলি, বিজয় ভরদ্বজ, বিনয় কুমার।

তেলুগু: ভেনুগোপাল রাও, আশিস রেড্ডি, এমএসকে প্রসাদ, কৌশিক এনসি, কল্যাণ কৃষ্ণ এবং শশীকান্ত অবুলাপল্লি।

বাংলা: রণদেব বোস, জয়দীপ মুখার্জি, বোরিয়া মজুমদার, সঞ্জীব মুখার্জি, শরদিন্দু মুখোপাধ্যায়, লক্ষ্মীরতন শুক্লা, গৌতম ভট্টাচার্য ও দেবাশিস দত্ত।

মারাঠি: বিনোদ কাম্বলি, সন্দীপ পাতিল, অমল মজুমদার, স্নেহাল প্রধান, কুনাল তারিখ, প্রসন্ন সন্ত ও চৈতন্য সন্ত।

মালয়ালাম: শিয়াস মহম্মদ, বিষ্ণু হরিহরণ, সিএম দীপক, সনি চেরুভাথুর, তিনু যোহন্নান এবং রিফি গোমেজ।

উপস্থাপক: যতীন সাপ্রু, নেরোলি মেডোস, সঞ্জনা গণেশান, তানিয়া পুরোহিত, অনন্ত ত্যাগী, সুরেন সুন্দরম, ধীরজ জুনেজা, ভাবনা বালাকৃষ্ণাণ, নশপ্রীত কৌর, অনুভব জৈন, রাধাকৃষ্ণ শ্রীনিবাসন, মুথুরমন আর, এম আনন্দ শ্রীচন্দ্রনা রীনা দসোজা, কিরণ শ্রীনীবাস, মধু মাইলানকোডি।