India vs South Africa 1st Test 2021 Preview: রবিবার থেকে শুরু ভারত বনাম দক্ষিণ আফ্রিকা প্রথম টেস্ট, জেনে নিন দুই দলের সম্ভাব্য একাদশ ও পরিসংখ্যান
India vs South Africa 1st Test 2021 Preview (Photo Credits: Twitter)

আগামীকাল রবিবার থেকে শুরু হতে চলেছে দক্ষিণ আফ্রিকা বনাম ভারত প্রথম টেস্ট (India vs South Africa 1st Test 2021)। সিরিজের প্রথম টেস্ট কাল থেকে শুরু হবে সেঞ্চুরিয়নে (Centurion)। কোভিড সংক্রমণের কারণে এই টেস্টে মাঠে কোনও দর্শক থাকবে না। ঘরের মাঠে নিউজিল্যান্ডকে ১-০ তে টেস্ট সিরিজে হারিয়ে দক্ষিণ আফ্রিকা গিয়েছেন বিরাট কোহলিরা। অন্যদিকে, টি-২০ বিশ্বকাপের পর এটাই প্রোটিয়াদের জন্য যে কোনও ফরম্যাটে প্রথম ক্রিকেট সিরিজ। এই সিরিজটি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ।

জানা যাচ্ছে, এই টেস্টে পাঁচ বোলার নিয়েই মাঠে নামবেন বিরাট কোহলি। ওপেনিং করবেন কেএল রাহুল এবং মায়াঙ্ক আগরওয়াল। এরপর চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি এবং ঋষভ পন্থকে নিয়ে প্রশ্ন নেই। তবে, প্রশ্ন পাঁচ নম্বরে কে নামবে? অজিঙ্কা রাহানে দীর্ঘদিন ফর্মে নেই। বর্তমান ফর্মের বিচারে তাঁর থেকে এগিয়ে শ্রেয়স আইয়ার। কানপুরে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্টে শতরান করেছেন শ্রেয়স। শুধু এই দু'জন নন, পাঁচ নম্বর নিয়ে আলোচনায় আছেন হনুমা বিহারীও। অন্যদিকে, সাউথ আফ্রিকা দলে নেই দুই অভিজ্ঞ ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স এবং ফাফ ডু প্লেসি। প্রথম টেস্টের পর বাকি দু'টি টেস্টে খেলবেন না কুইন্টন ডি ককও। সিরিজ থেকে ছিটকে গিয়েছেন ফাস্ট বোলার নখিয়া। আরও পড়ুন: Harbhajan Singh Announces Retirement: বিদায় ক্রিকেট থেকে, অবসর নিলেন হরভজন সিং

দুই দলের কয়েকজন গুরুত্বপূর্ণ খেলোয়াড়: বিরাট কোহলি, জসপ্রিত বুমরা, রাসি ভ্যান ডি ডুসেন এবং কাগিসো রাবাদা।

ভারত বনাম দক্ষিণ আফ্রিকা প্রথম টেস্টের সম্ভাব্য একাদশ:

ভারতের সম্ভাব্য একাদশ: কেএল রাহুল, মায়াঙ্ক আগরওয়াল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, ঋষভ পন্থ, রবিচন্দ্রন অশ্বিন, শার্দুল ঠাকুর, মহম্মদ শামি, জাসপ্রিত বুমরা, মহম্মদ সিরাজ।

দক্ষিণ আফ্রিকার সম্ভাব্য একাদশ: ডিন এলগার, এইডেন মার্করাম, টেম্বা বাভুমা, কিগান পিটারসেন, রাসি ভ্যান ডের ডুসেন, কুইন্টন ডি কক, উয়ান মুল্ডার, কেশব মহারাজ, কাগিসো রাবাদা, লুঙ্গি এনগিদি, ডুয়ান অলিভিয়ার।

পরিসংখ্যান: ভারত ও দক্ষিণ আফ্রিকা একে অপরের বিরুদ্ধে এখনও পর্যন্ত ৩৯টি টেস্ট খেলেছেন। প্রোটিয়ারা ১৫টি টেস্টে জিতেছে। ভারত জিতেছে ১৪টিতে। ১০টি টেস্ট ড্র হয়েছে। যদিও দক্ষিণ আফ্রিকার মাটিতে ভারতীয় দলের রেকর্ড একেবারে ভাল নয়। ২০টি টেস্টের মধ্যে মাত্র ৩টিতে জিতেছে ভারত। ৭টি টেস্ট ড্র হয়েছে।