India vs Pakistan on October 15: ১৫ অক্টোবর আহমেদাবাদে ভারত-পাকিস্তান, বাকী খেলা হবে যেখানে
IND vs PAK (Photo Credit: Twitter)

পুরুষদের একদিবসীয় বিশ্বকাপ ২০২৩ শুরু হবে আহমেদাবাদে। আগামী ৫ অক্টোবর ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ড ম্যাচটি হবে উদ্বোধনী ম্যাচ এবং ১৯ নভেম্বর মোতেরার নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে। Cricbuzz সূত্রে খবর, ভারতের উদ্বোধনী ম্যাচ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হবে চেন্নাইয়ে। পাকিস্তানের বিরুদ্ধে ব্লকবাস্টার ম্যাচটি হবে ১৫ অক্টোবর, অর্থাৎ রবিবার, ১৯ নভেম্বরের ফাইনালের মতোই। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) খুব শীঘ্রই এই সূচি প্রকাশ করবে বলে মনে করা হচ্ছে। আয়োজক হিসেবে বিসিসিআই অবশ্যই তারিখ ও স্থান নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারে।

এছাড়া ক্রিকবাজ নিশ্চিত করেছে যে পাকিস্তান এশিয়া কাপ নিয়ে অব্যাহত অচলাবস্থা এবং অনিশ্চয়তা থেকে স্বাধীন হয়ে বিশ্বকাপের জন্য ভারত সফর করতে সম্মত হয়েছে। প্রধানত, আহমেদাবাদে ভারতের বিরুদ্ধে বড় ম্যাচ খেলা নিয়ে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)-র আপত্তি রয়েছে বলে মনে করা হচ্ছে। তবে জানা গেছে, পিসিবি আহমেদাবাদে ফাইনাল খেলতে রাজি হয়েছে, যদি তাদের দল শিরোপার লড়াইয়ে পৌঁছে যায়। আপাতত আহমেদাবাদ, হায়দরাবাদ, চেন্নাই ও বেঙ্গালুরুতে ম্যাচ খেলবে পাকিস্তান। আহমেদাবাদ এবং তিনটি দক্ষিণ কেন্দ্র ছাড়াও, কলকাতা, দিল্লি, ইন্দোর, ধর্মশালা, গুয়াহাটি, রাজকোট, রায়পুর এবং মুম্বই মনোনীত ভেন্যু হিসাবে রয়েছে, যেখানে মোহালি এবং নাগপুর তালিকা থেকে বাদ পড়েছে। মুম্বইয়ের ওয়াংখেড়েতে সেমিফাইনালে ওঠার সম্ভাবনা প্রবল।

বিশ্বকাপে মোট ১০টি দল এবং ৪৮টি ম্যাচ খেলবে ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, আফগানিস্তান, পাকিস্তান, বাংলাদেশ এবং দক্ষিণ আফ্রিকা সরাসরি খেলার সুযোগ পেয়েছে। শেষ দুটি স্থান পূরণ হবে জুন-জুলাইতে জিম্বাবয়েতে একটি কোয়ালিফাইং টুর্নামেন্টের মাধ্যমে। যেখানে নেদারল্যান্ডস, আয়ারল্যান্ড, নেপাল, ওমান, স্কটল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত ও আয়োজক জিম্বাবয়ের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবে প্রাক্তন দুই চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কা।