India vs Australia 4th Test: আগামীকাল ভারত বনাম অস্ট্রেলিয়া চতুর্থ টেস্ট; দুই দলের শক্তি, সম্ভাব্য একাদশ ও পরিসংখ্যান
Tim Paine and Ajinkya Rahane exchange fist bump (Photo Credits: PTI)

India vs Australia 4th Test-আগামীকাল থেকে ব্রিসব্রেনের গাব্বায় (The Gabba) বর্ডার-গাভাসকর ট্রফির চতুর্থ টেস্টে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মুখোমুখি হতে চলেছে ভারত। এই মাঠে বরাবরাই সুবিধা পান ফাস্ট বোলাররা। শেষ টস্ট যে দল জিতবে তারা সিরিজও পকেটে পুরবে। কারণ দুই দলই একটি করে টেস্ট জিতে বসে রয়েছে। সিরিজের তৃতীয় টেস্ট ড্র হয়েছে। দুই দলেই চোট আঘাত রয়েছে। তবে ভারতীয় সেই চোট পেয়ে ছিটকে যাওয়া খেলোয়াড়ের সংখ্যা অধিক। রবীন্দ্র জাদেজা, হনুমা বিহারী শেষ টেস্ট চোটের কারণে খেলতে পারবে না। এদিকে জসপ্রিত বুমরার খেলা নিয়ে সংশয় রয়েছে। ধোঁয়াশা রয়েছে রবিন্দ্রচন্দ্রন অশ্বিনক পাওয়া নিয়েও। এদিকে অস্ট্রেলিয়া পাবে না ওপেনার উইল পুকোভস্কিকে। যদিও স্টিভ স্মিথ ফর্মে ফেরাতে খুশি দল। অন্যদিকে দলের পেস আক্রমণে নেতৃত্ব দেবেন প্যাট কামিন্স। ভারতীয় দলের দিকে তাকালে, বড় দায়িত্ব নিতে হবে রোহিত শর্মা ও বোলার মহম্মদ সিরাজকে।

অস্ট্রেলিয়ার সম্ভাব্য একাদশ: ডেভিড ওয়ার্নার, মার্কাস হ্যারিস, মার্নাস লাবুসচাগন, স্টিভ স্মিথ, ম্যাথিউ ওয়েড, ক্যামেরন গ্রিন, টিম পেইন, নাথান লিয়ন, মিচেল স্টার্ক, প্যাট কামিন্স, জোশ হ্যাজলউড।

ভারতের সম্ভাব্য একাদশ: রোহিত শর্মা, শুভমন গিল, চেতেশ্বর পূজারা, অজিঙ্কে রাহানে, ঋষভ পন্থ, মায়াঙ্ক আগরওয়াল, ওয়াশিংটন সুন্দর, কুলদীপ যাদব / আর অশ্বিন, শারদুল ঠাকুর, নবদীপ সাইনি, মহম্মদ সিরাজ।

পরিসংখ্যান: ভারত ও অস্ট্রেলিয়া এর আগে পর্যন্ত ১০১টি টেস্ট ম্যাচ খেলেছে। তার মধ্যে অস্ট্রেলিয়া জিতেছে ৪৩টিতে। ভারত জিতেছে ২৯টি টেস্টে। ড্র হয়েছে ২৮টি। একটি টেস্ট টাই হয়েছে। এই ১০১টি টেস্টের মধ্যে ৫১টি খেলা হয়েছে অস্ট্রেলিয়ায়। তাতে ৩০টি ম্যাচে জয় পেয়েছে অজিরা। ভার জিতেছে মাত্র ৮টিতে। ১৩টি টেস্ট ড্র হয়েছে।