IND vs PAK, ICC ODI WC 2023: ভাববেন না যে পাকিস্তান তাদের বিশ্বকাপ ম্যাচ ভারতে খেলবে, দাবি ওয়াসিম খানের
IND vs PAK (Photo Credit: ESPNCricinfo/ Twitter)

নয়াদিল্লি, ২৯ মার্চ: আগামী ৫ অক্টোবর থেকে ভারতে শুরু হতে চলা একদিনের বিশ্বকাপে নিরপেক্ষ ভেন্যুতে খেলার সম্ভাবনার কথা বিবেচনা করতে পারে পাকিস্তান ক্রিকেট বোর্ড। সূত্রের খবর, টুর্নামেন্টের একমাত্র আয়োজক ভারত হলেও বাংলাদেশে খেলতে নামতে পারে পাকিস্তান। আইসিসি-র জেনারেল ম্যানেজার ওয়াসিম খানের মতে, এমনও হতে পারে যে, ২০২৩ বিশ্বকাপের ম্যাচগুলি ভারত না গিয়ে নিরপেক্ষ জায়গায় খেলতে হবে পাকিস্তানকে। স্থানীয় গণমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে ওয়াসিম খান বলেন, 'আমি জানি না, এটা অন্য কোনো দেশে হবে কিনা তবে নিরপেক্ষ জায়গা হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশী'। তিনি আরও যোগ করে বলেন, 'আমার মনে হয় না পাকিস্তান বিশ্বকাপের ম্যাচগুলো ভারতে খেলবে। আমার মনে হয় তাদের ম্যাচগুলোও ভারতের এশিয়া কাপের ম্যাচগুলোর মতো নিরপেক্ষ ভেন্যুতে অনুষ্ঠিত হবে।'

দুবাইয়ে বোর্ডের বৈঠকের ফাঁকে এই ভাবনা আসে, যেখানে এশিয়া কাপে ভারতের উপস্থিতি এবং বিশ্বকাপে পাকিস্তানের উপস্থিতি দুই সদস্য দেশের এজেন্ডায় পয়েন্ট ছিল। তবে এ নিয়ে আনুষ্ঠানিক কোনো আলোচনা হয়নি। চলতি বছরের সেপ্টেম্বরের প্রথমার্ধে অনুষ্ঠিতব্য এশিয়া কাপের আয়োজক পাকিস্তান। তবে ভারত তাদের ম্যাচগুলো নিরপেক্ষ ভেন্যুতে খেলতে পারে যা এখনো চূড়ান্ত হয়নি।

ESPNcricinfo-এর খবরে বলা হয়েছে, এশিয়ান ক্রিকেট কাউন্সিল অবশ্য হাইব্রিড মডেলের দিকে নজর দিতে রাজি হয়েছে, যাতে এশিয়া কাপ পাকিস্তানে অনুষ্ঠিত হতে পারে। তবে ভারতের ম্যাচগুলো নিরপেক্ষ ভেন্যুতে অনুষ্ঠিত হতে পারে। ভারত আইসিসি পুরুষ বিশ্বকাপের আয়োজক হলেও দু'দেশের রাজনৈতিক সম্পর্কের টানাপোড়েনের পরিপ্রেক্ষিতে গত সপ্তাহে অনুষ্ঠিত আইসিসির বৈঠকে হাইব্রিড এশিয়া কাপের মডেলকে সমাধান হিসেবে দেখা হচ্ছে বলে মনে করা হয়েছে।