IND Test Squad, IND vs ENG: ইংল্যান্ডের বিপক্ষে প্রথম দুই টেস্টের দল ঘোষণা ভারতের
Indian Cricket Team (Photo Credit: BCCI/ X)

শুক্রবার অজিত আগরকরের (Ajit Agarkar) নেতৃত্বাধীন সিনিয়র নির্বাচক কমিটি ইংল্যান্ড টেস্ট সিরিজের জন্য ভারতীয় দল ঘোষণা করেছে। রোহিত শর্মাকে (Rohit Sharma) দলের অধিনায়ক এবং জসপ্রিত বুমরাহকে (Jasprit Bumrah) সহ-অধিনায়ক করা হয়েছে। দলে তিনটি উইকেটরক্ষককে রাখা হয়েছে, কিন্তু ইশান কিষাণ (Ishan Kishan) ইংল্যান্ড টেস্টের জন্য ভারতের দলে জায়গা পেতে ব্যর্থ হন। প্রথম দুই টেস্টের জন্য দলে রয়েছেন কে এল রাহুল (KL Rahul), কে এস ভরত (KS Bharat) ও ধ্রুব জুরেল (Dhruv Jurel)। ২৫ জানুয়ারি থেকে হায়দরাবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে প্রথম টেস্ট শুরু হবে। দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজের আগে দল ছাড়ার পর ইশান কিষাণ ভারতীয় টিম ম্যানেজমেন্টের আস্থা হারিয়েছেন বলে খবর প্রকাশিত হয়। পরে জানা যায় যে, কিষাণ মানসিক ক্লান্তির মধ্য দিয়ে যাচ্ছিলেন। Sanju Samson Gifts Cap: দেখুন, বিশেষভাবে সক্ষম ব্যক্তিকে টুপি উপহার সঞ্জুর, আবেগে ভাসলেন ভক্ত

ভারত বনাম আফগানিস্তান সিরিজের আগে, প্রধান কোচ রাহুল দ্রাবিড় বিশৃঙ্খলাজনিত কারণে এই পদক্ষেপের বিষয়কে ভুয়ো খবর বলেন এবং জানান যে ইশান কিষাণ নিজেকে এই নির্বাচনের জন্য উপলব্ধ করেননি। তিনি আরও বলেন, ভারত জাতীয় ক্রিকেট দলে ফিরে আসার জন্য কিষাণের রঞ্জি খেলা উচিত এবং রান করা উচিত। এদিকে শামি এখনও ফিট নন। মহম্মদ শামি (Mohammed Shami) ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে চলাকালীন চোট পান, এখন তিনি সেরে ওঠার পথে। ডিসেম্বর-জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকা সফরেও ভারতীয় দলে শামি ছিলেন না।

উত্তর প্রদেশের খেলোয়াড় জুরেলের নাম অবশ্যই শিরোনাম গড়েছে। ২২ বছর বয়সী এই খেলোয়াড় ডিসেম্বরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুটি ম্যাচ খেলা ভারত 'এ' দলের অংশ ছিলেন। তিনি বেনোনির দ্বিতীয় ম্যাচে ৬৯ রান করেন এবং সম্প্রতি রঞ্জি ট্রফির প্রথম রাউন্ডের গ্রুপ খেলায় কেরালার বিরুদ্ধে উত্তরপ্রদেশের হয়ে ৬৩ রান করেন।

তবে, কেএস ভরত প্রথম পছন্দের উইকেটরক্ষক ব্যাটসম্যান হতে পারেন এবং নির্বাচকরা হয়তো কেএল রাহুলকে ব্যাটসম্যান হিসেবেই মাঠে নামাবে। ভারতের হয়ে রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin), রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja) এবং অক্ষর- এই তিন স্পিনারের মাঠে নামা নিশ্চিত।

ভারতের স্কোয়াড: রোহিত শর্মা (অধিনায়ক), শুভমন গিল, যশস্বী জয়সওয়াল, বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, কেএল রাহুল (উইকেটরক্ষক), কে এস ভরত (উইকেটরক্ষক), ধ্রুব জুরেল (উইকেটরক্ষক), রবি অশ্বিন, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, মহম্মদ শামি, মহম্মদ সিরাজ, মুকেশ কুমার, জসপ্রিত বুমরাহ (সহ-অধিনায়ক), আবেশ খান।

দেখুন বিসিসিআইয়ের পোস্ট