ICC Men's T20 World Cup 2022 Schedule: আইসিসি টি-২০ বিশ্বকাপ ২০২২-র সূচি ঘোষণা হল, ২৩ অক্টোবর ভারত-পাকিস্তান মহারণ
ICC T20 World Cup trophy (Photo credit: Twitter)

আইসিসি টি-২০ বিশ্বকাপ ২০২২ (ICC Men's T20 World Cup 2022)-র সূচি ঘোষণা হল শুক্রবার। ১৬ অক্টোবর থেকে শুরু হয়ে বিশ্বকাপ চলবে ১৩ নভেম্বর পর্যন্ত। মোট ৪৫টি ম্যাচ সাতটি ভেন্যুতে খেলা হবে। সেগুলি হল-মেলবোর্ন, সিডনি, ব্রিসবেন, অ্যাডিলেড, জিলং, হোবার্ট এবং পার্থ। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে (Melbourne Cricket Ground ) টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচে ২৩ অক্টোবর মুখোমুখি হবে ভারত ও পাকিস্তান (India vs Pakistan)।

১৬ অক্টোবর রবিবার বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে শ্রীলঙ্কা এবং নামিবিয়া। ম্যাচটি হবে জিলংয়ের কার্দিনিয়া পার্ক। তাদের সঙ্গে গ্রুপ এ-তে দুটি কোয়ালিফায়ার যোগ দেবে। দু'বারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজও প্রথম রাউন্ডে শুরু করবে, স্কটল্যান্ড বি গ্রুপে যোগ দেবে এবং হোবার্টে দুই কোয়ালিফায়ার একে অপরের মুখোমুখি হবে।

সুপার ১২-এ অস্ট্রেলিয়া গ্রুপ ১-এ রয়েছে বিশ্বের এক নম্বর ইংল্যান্ড, নিউজিল্যান্ড, আফগানিস্তান প্লাস এ গ্রুপের বিজয়ী এবং প্রথম রাউন্ড থেকে গ্রুপ বি তে রানার আপ দলের সঙ্গে। গ্রুপ ২-এ ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ রয়েছে। এছাড়াও গ্রুপ বি-র বিজয়ী এবং প্রথম রাউন্ড থেকে গ্রুপ এ-তে রানার আপ দল রয়েছে।

ডিফেন্ডিং চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ২২ অক্টোবর শনিবার সিডনিতে সুপার ১২-র উদ্বোধনী ম্যাচে নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলবে। ব্ল্যাক ক্যাপসরা ১ নভেম্বর গাব্বাতে ইংল্যান্ডের মুখোমুখি হবে। বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড় দুই প্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান মেলবোর্নে মুখোমুখি হবে ২৩ অক্টোবর রবিবার। অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড একই মাঠে ২৮ অক্টোবর, শুক্রবার মুখোমুখি হবে।

যে সাতটি ভেন্যুতে ম্যাচ অনুষ্ঠিত হবে সেগুলি হল-অ্যাডিলেড ওভাল, দ্য গাব্বা, কার্দিনিয়া পার্ক স্টেডিয়াম, বেলেরিভ ওভাল, মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড, পার্থ স্টেডিয়াম এবং সিডনি ক্রিকেট গ্রাউন্ড। ৯ ও ১০ নভেম্বর দুটি সেমিফাইনাল খেলা হবে সিডনি এবং অ্যাডিলেড ওভালে। ১৩ নভেম্বর মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে হবে ফাইনাল।