ICC Cricket World Cup 2019: এবার বিশ্বকাপে ইনিংসে ৫০০ রানও হতে পারে! বললেন ক্যারিবিয়ান ক্রিকেটার সাই হোপ
ওয়েস্ট ইন্ডিজের নাকি ক্ষমতা আছে ওয়ানডে-তে এক ইনিংসে ৫০০ রান করার! (Photo Credits: IANS)

লন্ডন, ২৯মে:  বৃহস্পতিবার ৩০ মে, বৃহস্পতিবার থেকে শুরু হতে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ (ICC Cricket World Cup 2019)। ইংল্যান্ডে হতে চলা এই বিশ্বকাপের পিচ ব্যাটসম্য়ানদের কাছে স্বর্গ হতে পারে বলেই খবর। দর্শকরা ব্যাটসম্যানদের কাছে চার-ছক্কা দেখতে চান। লো স্কোরিং ম্যাচের থেকে হাই স্কোরিং ম্য়াচের TRP বেশি থাকে, বিজ্ঞাপনের দরও বেশি থাকে। আর তাই কোনও ঝুঁকি না নিয়ে একেবারে পাটা পিচেই হতে চলেছে বিশ্বকাপ। ইংল্যান্ডের মেঘলা পরিবেশের জন্য কিছুটা ফারাক হলেও মোটের ওপর ধীরগতির পাটা পিচ হতে চলেছে বিশ্বকাপ। আর এখানেই শুরু হয়েছে জল্পনা। অনেকেই বলছেন, ওয়ানডে ক্রিকেটে এক ইনিংসে ৫০০ রানের ইনিংসটা এবারের বিশ্বকাপেই দেখা যেতে চলেছে। ওয়ার্ম আপ ম্যাচে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওয়েস্ট ইন্ডিজ করে ৪২১ রান। ক্যারিবিয়ান ব্যাটসম্যান সাই হোপ বলছেন, এবার বিশ্বকাপে একটা ইনিংসে কোন দল ৫০০ রান করলেও অবাক হওয়ার কিছু থাকবে না। আর সেই কাজটা ওয়েস্ট ইন্ডিজ করলে অবাক না হতে বলেছেন হোপ।

ওয়ানডে-তে এক ইনিংসে সর্বোচ্চ রানের স্কোর করার রেকর্ডটা এখন ইংল্যান্ড (England)-এর দখলে। গত বছর জানুয়ারিতে নটিংহ্যাম ওয়ানডে-তে পাকিস্তানের বিরুদ্ধে ইংল্যান্ড করে ৪৮১ রান। তার মানে ওয়ানডে-তে ইনিংসে অবিশ্বাস্য ৫০০ রান থেকে আর ১৯ রান দূরে আছে বাইশ গজ। টি টোয়েন্টি আসার পর থেকে ওয়ানডে ক্রিকেটে রানের গতি অনেকটা বেড়েছে। দলগুলির স্ট্র্যাটেজি এখন প্রথম ৩০ ওভারে উইকেট হাতে রেখে ধীরে ধীরে খেলে শেষ কুড়ি ওভারে টি টোয়েন্টি স্টাইলে ঝড় তুলে বড় রান করা। যদিও ভারত, পাকিস্তানের মত দলগুলি শুরু থেকেই ঝড় তুলতে চায়। একটা সময় ওয়ানডে ক্রিকেটে ৩০০ রান করাই কঠিন কাজ ছিল। ২৫০ প্লাস রান করলেই জয়ের ব্যাপারে অন্তত ৭০ শতাংশ নিশ্চয়তা মিলত। কিন্তু তারপর দিন যত এগিয়েছে ওয়ানডে-তে রানের পাহাড় হয়েছে।

১৯৯৬ বিশ্বকাপে কেনিয়ার বিরুদ্ধে ক্যান্ডিতে শ্রীলঙ্কা করেছিল ৩৯৮ রান! যে যুগে ৩০০ রান করাটাই ছিল একটা ব্যাপার। সেই সময় জয়সূর্য-অরবিন্দ ডিসিলভা-রা প্রায় ৪০০ করে ফেলেছিলেন। ২৩ বছর পর ফের সেই বিশ্বকাপে যদি অবিশ্বাস্যের ৫০০ হয়ে যায় অবাক হওয়ার থাকবে না।