Happy Birthday Shakib-Al-Hasan: আজ ৩৭ বছরে পা দিলেন বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব-আল-হাসান
Shakib-Al-Hasan (Photo Credit: Saif Ahmed/ X)

আজ বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের (Shakib-Al-Hasan) জন্মদিন। ১৯৮৭ সালের এই দিনে মাগুরা জেলায় জন্ম নেওয়া এই তারকা ক্রিকেটার ৩৭ বছর বয়সে পা রেখেছেন। শুরুর দিকে সাকিব তাঁর পারিবারিক নাম 'ফয়সাল' রূপে পরিচিত ছিলেন। বাবা মাশরুর রেজা ছিলেন কৃষি ব্যাংকের কর্মকর্তা এবং মা শিরিন শারমিন গৃহিণী। সাকিব ব্যাট বল নিয়েই বড় হয়েছেন বাংলাদেশ জাতীয় দলের হয়ে ক্রিকেট খেলার আশায়। ব্যাটিং ও বোলিং উভয় ক্ষেত্রেই বাঁহাতি ব্যাটসম্যানের আগ্রহে তার বাবা তাকে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেএসপি) ভর্তি করিয়ে দেন। ২০০৬ সালে হারারেতে জিম্বাবয়ের বিপক্ষে অভিষেক হওয়া সাকিব বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলে দুর্দান্ত পারফরম্যান্স দেখান। ২০০৯ সালে একমাত্র বাংলাদেশি অলরাউন্ডার হিসেবে র‍্যাঙ্কিংয়ের শীর্ষ অলরাউন্ডারদের একজন হন। টেস্টে অসাধারণ নৈপুণ্যের পরিচয় দিয়ে সেরা অলরাউন্ডারের আসন দখল করেন তিনি। Shakib-Al-Hasan, BAN vs SL: শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টে খেলতে পারেন সাকিব-আল-হাসান

২০১৫ সালের জানুয়ারিতে প্রথম ক্রিকেটার হিসেবে ক্রিকেটের তিন ক্যাটাগরিতে সেরা অলরাউন্ডার হওয়ার গৌরব অর্জন করেন তিনি। ওয়ানডে অভিষেকের পরের বছর ভারতের বিপক্ষে টেস্ট সিরিজে অভিষেক হয় সাকিবের। ২০০৬ সালে খুলনায় জিম্বাবয়ের বিপক্ষে সংক্ষিপ্ত ফরম্যাটের টি-টোয়েন্টিতে প্রথম ম্যাচ খেলেন তিনি। প্রতিটি টুর্নামেন্ট থেকে শুরু করে প্রায় সব দেশেই নিজের পারফরম্যান্স প্রমাণ করেছেন সাকিব। আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে এ যুগের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি লিগে তিনি বাংলাদেশের দারুণ গর্ব। বিশ্বের প্রায় সব লিগেই খেলেছেন তিনি।

এক নজরে সাকিবের রেকর্ড

-মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে এক ভেন্যুতে সর্বোচ্চ ৪ হাজার ৪৮৩ রান করে সর্বোচ্চ আন্তর্জাতিক রানের রেকর্ড রয়েছে তার।

- একই মাঠে ২২৩ উইকেট নিয়ে এক ভেন্যুতে সবচেয়ে বেশি উইকেট শিকারের রেকর্ডও করেছেন তিনি।

-প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে এক টেস্টে ডাবল সেঞ্চুরি ও শূন্য রানের ইনিংস খেলেছেন সাকিব আল হাসান।

-সাকিব আল হাসানের একমাত্র বাংলাদেশি ক্রিকেটার হিসেবে সব টেস্ট খেলা দেশের বিপক্ষে ৫ উইকেট নেওয়ার রেকর্ড গড়েছেন। পুরো ক্রিকেট ইতিহাস বিবেচনায় নিলেও মুথিয়া মুরালিধরন, ডেল স্টেইন ও রঙ্গনা হেরাথের সঙ্গে এলিট লিস্টে আছেন তিনি।

-ক্রিকেটের তিন ফরম্যাটেই পাঁচ উইকেট শিকারের কীর্তি গড়েছেন তিনি। সাকিব ছাড়া আর মাত্র নয়জন খেলোয়াড় এই তালিকায় জায়গা করে নিয়েছেন।

-প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্বকাপে ১০০০+ রানের মাইলফলক স্পর্শ করেন তিনি।

-সচিন তেন্ডুলকারের পর একমাত্র খেলোয়াড় হিসেবে সাকিব আল হাসান সাতটি অর্ধশতরান করে আইসিসি বিশ্বকাপের এক আসরে সবচেয়ে বেশি হাফ সেঞ্চুরি করার গৌরব অর্জন করেন।

-যুবরাজ সিংয়ের পর একমাত্র খেলোয়াড় হিসেবে বিশ্বকাপের এক ম্যাচে পাঁচ উইকেট ও ফিফটি হাঁকানোর কীর্তি গড়েছেন সাকিব আল হাসান।