Delhi Air Pollution, CWC 2023: দিল্লিতে অতিরিক্ত দূষণ, বিশ্বকাপের ম্যাচ প্রস্তুতি বাতিল বাংলাদেশ দলের
Delhi Air Pollution (Photo Credits: Himani Chadna & Shadab Ahmed/ X)

দিল্লির বায়ুদূষণ থেকে বাংলাদেশের খেলোয়াড়দের রক্ষা করতে শুক্রবার দিল্লিতে অনুশীলন সেশন বাতিল করেছে বাংলাদেশ। দলের পরিচালক খালেদ মাহমুদের (Khaled Mahmud) এর তরফ থেকে এই বক্তব্য নিশ্চিত করেছে বিসিবি। আগামী ৬ নভেম্বর শ্রীলঙ্কার বিপক্ষে বিশ্বকাপের ম্যাচ খেলতে বুধবার দিল্লিতে পৌঁছেছিল বাংলাদেশ দল। শুক্রবার সন্ধে ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত অরুণ জেটলি স্টেডিয়ামে তিনটি অনুশীলন সেশনের কথা ছিল তাঁদের। বৃহস্পতিবার দিল্লিতে এয়ার কোয়ালিটি ইনডেক্স (AQI) ৪০০ ছাড়িয়ে যায়। ESPNcricinfo-এর খবর অনুসারে, সোমবার বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচ নিয়ে আইসিসি ও বিসিসিআই-এর মধ্যে কোনও আলোচনা হয়নি।

শুক্রবার মাহমুদ বলেন, 'আসলে আজ আমাদের অনুশীলন ছিল। কিন্তু অবস্থার অবনতির কারণে আমরা সেই সুযোগ নিইনি। আমাদের আরও দু'দিন অনুশীলন করতে হবে। আমাদের মধ্যে কয়েকজনের কাশি হয়, তাই ঝুঁকির কারণ আছে। আমরা অসুস্থ হতে চাই না। আমরা জানি না পরিস্থিতির উন্নতি হবে কি না, তবে আগামীকাল আমাদের অনুশীলন আছে। আমরা চাই ৬ নভেম্বরের গুরুত্বপূর্ণ ম্যাচের জন্য সব ক্রিকেটার ফিট হয়ে উঠুক।' Nepal Earthquake: সক্রিয় সিসমিক বেল্ট! নেপাল ভূমিকম্পের প্রভাব দিল্লিতেও, প্রস্তুত থাকতে আর্জি জনগণকে

আজ, শনিবার বাংলাদেশের অনুশীলনও সন্ধ্যার দিকে, রবিবার দুপুর ২টা থেকে অনুশীলন করার কথা। দিল্লির এয়ার কোয়ালিটি অর্লি ওয়ার্নিং সিস্টেম অনুযায়ী, শুক্রবার দিল্লির একিউআই-এর মাত্রা ছিল 'গুরুতর'। বাতাসের গুণমান সামান্য উন্নতি হলেও তা ৪ নভেম্বর থেকে ৬ নভেম্বর পর্যন্ত মারাত্মক পর্যায়ে থাকবে। পরবর্তী ছয় দিনের জন্য শুক্রবার এক বুলেটিনে মন্ত্রকের তরফে জানানো হয়েছে, বায়ুর মান 'গুরুতর' থেকে 'খুব খারাপ' পর্যায়ে থাকতে পারে। দূষণের মাত্রা বেশি থাকলে আজ অনুশীলন বাতিল করতে পারে শ্রীলঙ্কা। দলের একটি সূত্র জানিয়েছে, ৪০০-র একটি একিউআই-কে 'কাট-অফ মার্ক' হিসেবে চিহ্নিত করার কথা বলা হয়েছে, যদিও এই সংখ্যা কম হলেও তারা সতর্কতা অবলম্বন করতে পারে।

যদিও শ্রীলঙ্কার স্কোয়াডের বেশ কয়েকজন খেলোয়াড় ইতিমধ্যেই দিল্লির দূষিত বাতাসে ক্রিকেট খেলার অভিজ্ঞতা অর্জন করেছেন, যখন তারা ২০১৭ সালের শেষের দিকে এই ভেন্যুতে একটি টেস্ট খেলেন। সেই সময় বেশ কয়েকজন খেলোয়াড় ড্রেসিংরুমে বমি করার জন্য মাঠের বাইরে যান, অন্যরা শ্বাসকষ্টজনিত সমস্যার জন্য মাঠে চিকিৎসা নিয়েছিলেন। অন্তত পাঁচজন শ্রীলঙ্কান ফিল্ডার মাস্ক পরে মাঠে নেমেছিলেন। এছাড়া বুধবার বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে শ্রীলঙ্কার ম্যাচ ঘিরে জল্পনা তুঙ্গে ওঠে এবং মুম্বইয়ের বায়ুর মান নিয়ে উদ্বেগ প্রকাশ করেন রোহিত শর্মা। দেশের অন্যত্রও, ভবিষ্যৎ প্রজন্ম যাতে নির্ভয়ে ভারতে বসবাস করতে পারে, তা নিশ্চিত করা জরুরি। ওই দিনই বিসিসিআই-এর তরফে জানানো হয়, এয়ার কোয়ালিটি ইস্যুর কারণে মুম্বই ও দিল্লিতে বাকি ম্যাচগুলির জন্য কোনও আতশবাজি প্রদর্শনের অনুমতি দেওয়া হবে না।