Impact Player Rule: ক্রিকেটেও চালু হতে চলেছে ফুটবলের নিয়ম, ম্যাচ চলাকালীন পরিবর্তন করা যাবে খেলোয়াড়
BCCI (Photo Credits: IANS)

এবার ক্রিকেটেও (Cricket) চালু হতে চলেছে ফুটবলের নিয়ম। ম্যাচ চলাকালীন পরিবর্তন করা যাবে খেলোয়াড়। তবে একবারই এই সুযোগ মিলবে। জানা যাচ্ছে, বিসিসিআই (BCCI) ইমপ্যাক্ট প্লেয়ার (Impact Player Rule) নিয়ম চালু করতে চাইছে, যা আইপিএলের (IPL) দলগুলিকে প্রতিটি ম্যাচে একটি কৌশলগত বিকল্প (Substitute) ব্যবহার করার সুবিধা দেবে। তবে, আইপিএলের আগে এই নিয়ম পুরুষদের ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট সৈয়দ মুশতাক আলি ট্রফিতে (Syed Mushtaq Ali Trophy) প্রয়োগ করা হবে। আগামী ১১ অক্টোবর থেকে শুরু হবে এই টুর্নামেন্ট। ইএসপিএনক্রিকইনফো অনুসারে,যদি সবকিছু পরিকল্পনা অনুযায়ী হয়, তাহলে ২০২৩ সাল থেকেই ইমপ্যাক্ট প্লেয়ার রিপ্লেসমেন্ট দেখা যাবে।

রাজ্য অ্যাসোসিয়েশনগুলিকে বিসিসিআই জানিয়েছে, "টি-টোয়েন্টি ক্রিকেটের ক্রমবর্ধমান জনপ্রিয়তার কারণে নতুন মাত্রা প্রবর্তনের দিকে নজর দেওয়া অপরিহার্য। এটার দিকে আমরা নজর দিই। যা এই ফরম্যাটটিকে কেবল আমাদের দর্শকদের জন্যই নয়, অংশগ্রহণকারী দলগুলির জন্যও কৌশলগত দৃষ্টিকোণ থেকে আরও আকর্ষণীয় করে তুলবে। বিসিসিআই 'ইমপ্যাক্ট প্লেয়ার' ধারণাটি চালু করতে চাইবে, যেখানে অংশগ্রহণকারী দলগুলি খেলার পরিস্থিতির উপর ভিত্তি করে ম্যাচ চলাকালীন একাদশের একজন সদস্যকে পরিবর্তন করতে পারে।" আরও পড়ুন: Team India Jersey: টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য আগামীকাল ভারতীয় দলের জার্সি উন্মোচন

দলগুলি টসের সময় প্রথম একাদশের পাশাপাশি চারজন বিকল্প খেলোয়াড়ের নাম জমা দেবে। ম্যাচ চলাকালীন চারজনের মধ্যে একজনকে ব্যবহার করতে পারবে। পরিবর্ত খেলোয়াড় তার নির্ধারিত সংখ্যক ওভার ব্যাট এবং বোলিং করতে পারবেন। যে কোনও ইনিংসের ১৪ ওভার শেষ হওয়ার আগে পর্যন্ত যে কোনও সময় খেলোয়াড়কে পরিবর্তন করা যাবে।