Babar Azam Pak Captaincy: শুধু টি-২০ নয়, পিসিবির প্রস্তাবে তিন ফরম্যাটেই অধিনায়কত্ব চান বাবর আজম
Babar Azam (Photo Credit: King Babar Azam Army/ X)

বাবর আজম (Babar Azam) সব ফরম্যাটের অধিনায়কত্বের দায়িত্ব থেকে আশ্চর্যজনকভাবে সরে দাঁড়ানোর কয়েক মাস পরে পাকিস্তান ক্রিকেট আরও একবার তাঁর দিকেই ঝুঁকছেন বলে মনে হচ্ছে। বেশ কয়েকটি রিপোর্ট অনুযায়ী, শাহিন আফ্রিদির (Shaheen Afridi) উপর আস্থা হারিয়ে বাবরকে সব ফরম্যাটের অধিনায়কত্বে ফেরাতে রাজি করানোর চেষ্টা করছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (PCB)। উল্লেখ্য, গত ডিসেম্বরে অস্ট্রেলিয়ার চ্যালেঞ্জিং সফরের ঠিক আগে পিসিবি শান মাসুদকে (Shan Masood) পাকিস্তানের টেস্ট অধিনায়ক হিসাবে এবং ২২ বছর বয়সী আফ্রিদিকে টি-টোয়েন্টির অধিনায়কত্ব দেওয়া হয়। তবে সংবাদ সংস্থা IANS-এর একটি প্রতিবেদন অনুসারে, পিসিবি চেয়ারম্যান মোহসিন নাকভি (Mohsin Naqvi) জাতীয় নির্বাচকদের সাথে দেখা করবেন এবং জাতীয় ক্রিকেট দলের হয়ে সমস্ত ফর্ম্যাটে অধিনায়কত্বের স্লট নিতে তাকে রাজি করাবেন। পাকিস্তান ক্রিকেট দল বর্তমানে অ্যাবোটাবাদের মিলিটারি অ্যাকাডেমি কাকুলে অনুশীলন করছে। Babar Azam joins Army camp: পাক দলের সেনার প্রস্তুতি শিবিরে যোগ দিলেন বাবর আজম

পিসিবি আশা করছে, টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হতে আর মাত্র দুই মাস বাকি থাকতে বর্তমান অধিনায়ক আফ্রিদির স্থলাভিষিক্ত হয়ে বাবর টি-টোয়েন্টি ও অন্যান্য সব ফরম্যাটের অধিনায়কের দায়িত্ব পালন করবেন। পিসিবি চেয়ারম্যান মোহসিন নাকভি ও নির্বাচকদের মধ্যে গভীর রাতে বৈঠক থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পিসিবি যেখানে চায় বাবর টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত দায়িত্ব পালন করুক, সেখানে এই তারকা ব্যাটার অধিনায়ক হিসেবে দীর্ঘমেয়াদি পদে ঢুকতে বেশি আগ্রহী। বাবর এরই মধ্যে পিসিবিকে জানিয়েছেন যে, তিনি সব ফরম্যাটে জাতীয় দলকে নেতৃত্ব দিতে চান। তারকা ব্যাটারের ঘনিষ্ঠ সূত্ররা বাবরকে পিসিবির সামনে তার দাবিগুলি চাপিয়ে দেওয়ার পরামর্শ দিয়েছে বলে জানা গিয়েছে।

পিসিবির নির্বাচকরা এখন পরবর্তী টি-টোয়েন্টি অধিনায়ক নিয়ে আলোচনা করছেন এবং বাবর আজমের সঙ্গে যোগাযোগ করছেন তবে পিসিবির সিদ্ধান্তের বিষয়ে বর্তমান অধিনায়ক শাহিন শাহ আফ্রিদিকে নাকি অন্ধকারে রাখা হয়েছে। যদিও শাহিন শাহ আফ্রিদিকে সরিয়ে দেওয়া অন্যায় হবে বলে মন্তব্য করেছেন প্রাক্তন ক্রিকেটার শাহীদ আফ্রিদি। শাহিন আফ্রিদি আসন্ন বিশ্বকাপের জন্য সক্রিয়ভাবে প্রস্তুতি নিচ্ছেন এবং ইমাদ ওয়াসিম এবং মহম্মদ আমিরকে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে আসতে এবং তাদের অবসর ফিরিয়ে নিতে রাজি করাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।