AUS vs PAK 3rd Test Result: পাকিস্তানের বিপক্ষে জয়ে শেষ ওয়ার্নারের টেস্ট সফর, ৩-০ ব্যবধানে সিরিজ জয় কামিন্সদের
David Warner (Photo Credit: ICC/ X)

মার্নাস লাবুশানে (Marnus Labuschagne) ও ডেভিড ওয়ার্নারের (David Warner) হাফসেঞ্চুরিতে পাকিস্তানের বিরুদ্ধে তৃতীয় টেস্টের চতুর্থ দিনে আট উইকেটে জয় পেয়েছে অস্ট্রেলিয়া। এই জয়ে তিন ম্যাচের সিরিজে ৩-০ ব্যবধানে ক্লিন সুইপ করেছে অস্ট্রেলিয়া। ১৩০ রান তাড়া করতে নেমে শুরুতেই উসমান খোয়াজার (Usman Khawaja) উইকেট হারায় অস্ট্রেলিয়া। কিন্তু ওয়ার্নার ও লাবুশানে মিলে বড় জুটি গড়েন। ওয়ার্নার ৫৭ রানে আউট হলেও লাবুশেন অপরাজিত থাকেন ৬২ রানে। এর আগে জশ হ্যাজেলউডের ৪ উইকেটে পাকিস্তানকে ১১৫ রানে গুটিয়ে দেয় অস্ট্রেলিয়া। এটি ছিল ওয়ার্নারের শেষ টেস্ট ম্যাচ এবং তিনি তার কেরিয়ার শেষ করেন স্মরণীয় অর্ধশতক দিয়ে। গতকাল হ্যাজেলউড দ্রুত তিনটি উইকেট তুলে নিয়ে সফরকারীদের এক সেশনেই ৭ উইকেট পড়ে যায়। সিডনি টেস্টের এক সেশনে ২৯.২ ওভারে মাত্র ৭৮ রানে ১১ টি উইকেট পড়ে যায়, যার মধ্যে মাত্র ৬৮ রানে ৭টি উইকেট পড়ে পাকিস্তানের এবং বাকি চারটি উইকেট পড়ে অস্ট্রেলিয়ার। Hazelwood 3 Wickets in Over: এক ওভারে ৩ উইকেট! হ্যাজেলউডের সামনে ভেঙ্গে পড়ল পাক ব্যাটিং (দেখুন ভিডিও)

দেখুন স্কোরকার্ড

সিডনিতে তৃতীয় দিনের শুরুতে স্টিভ স্মিথ ও মার্নাস লাবুশেন ৭৯ রানের জুটি গড়ে অস্ট্রেলিয়াকে বিপদ থেকে উদ্ধার করেন। কিন্তু এরপর আমির জামালের পেস আক্রমণে ছয় উইকেটের সামনে ভেঙ্গে পড়ে অস্ট্রেলিয়ার লাইন-আপ। দ্বিতীয় সেশনে যখন চারটি উইকেট আসে তখন অস্ট্রেলিয়া একের পর এক উইকেট হারিয়ে ২৯৯ রানে গুটিয়ে যায়। এরপর মিচেল স্টার্ক ও জশ হ্যাজেলউডের সহায়তায় প্রথম দুই ওভারেই দুই ওপেনারকে হারায় পাকিস্তান। বাবর এবং আইয়ুব তখন ইনিংস পুনর্গঠনের চেষ্টায় লেগে পড়লেও অজিদের বোলিং থেকে বেশীক্ষণ নিজেদের রক্ষা করতে পারেননি। ৩৩ রানে পাকের যুব তারকা সাইমকে আউট করেন লায়ান। এরপর পেসকে সাবলীলভাবে খেলা পাকিস্তানের প্রাক্তন অধিনায়ককে ২৩ রানে আউট করেন হেড। Aamir Jamal 6 Wicket Haul: সিডনি টেস্ট পাক পেসার আমির জামালের রমরমা, দেখুন উইকেটের ভিডিও

ম্যাচ সেরা আমির জামাল

প্রথম দিনে অস্ট্রেলিয়া নতুন বল হাতে মিচেল স্টার্ক ও জশ হ্যাজেলউড তাদের নিজ নিজ প্রথম ওভারে পাকিস্তানের দুই ওপেনারকে শূন্য রানে ফেরত পাঠিয়ে পাকিস্তানকে বিপাকে ফেলে। এরপর অধিনায়ক প্যাট কামিন্স বাবর আজম ও শৌদ শাকিলকে আউট করে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে তৃতীয় ও শেষ টেস্টে পাকিস্তানকে বিপর্যস্ত করে তোলেন। মহম্মদ রিজওয়ান এবং অধিনায়ক শান মাসুদ একত্রিত হয়ে নিশ্চিত করেন যে প্রথম সেশনের শেষ পর্যন্ত আর কোনও ক্ষতি না হয়। দ্বিতীয় সেশনে পাকিস্তান অধিনায়ক মাসুদ আউট হলেও রিজওয়ান তার হাফ সেঞ্চুরি অর্জন করেন। তার সেঞ্চুরি থেকে ১২ রান কমে কামিন্সের বলে আউট হন। অস্ট্রেলিয়ান অধিনায়ক আরও দুটি উইকেট পান এবং আরও পাঁচ উইকেটের মাইলফলক স্পর্শ করেন। পড়ে আমির জামাল ৮২ রান করে পাকিস্তানকে ৩০০ রান পার করতে সাহায্য করেন। দিনের শেষ পাকিস্তান ৩১৩ রানে অলআউট হয় এবং অজিরা ৬ রানে দিনের খেলা শেষ করে।