AUS vs NZ 2nd Test 1st Day Stumps: অজি পেসের সামনে ধরাশায়ী কিউইরা, বোলিংয়ে ভরসা হেনরিই
Glenn Phillips (Photo Credit: ICC/ X)

ক্রাইস্টচার্চে দ্বিতীয় টেস্টের প্রথম দিনে নিউজিল্যান্ডকে প্রথম ইনিংসে মাত্র ১৬২ রানে অলআউট করে দিয়েছে অস্ট্রেলিয়া। জবাবে ব্যাট হাতে অস্ট্রেলিয়া বিধ্বস্ত হলেও মার্নাস লাবুশেনের লড়াকু অপরাজিত ৪৫ রানের সুবাদে নিশ্চিত হয়ে গেছে তারা এখন মাত্র ৩৮ রানে পিছিয়ে। মিচেল স্টার্কের করা প্রথম ওভারে যখন টম ল্যাথাম দুটি বাউন্ডারি মারেন তখন মনে হয় নিউজিল্যান্ড টেস্ট ম্যাচে ইতিবাচক শুরু করেছে। প্রথম পানীয় বিরতির পরে উইল ইয়ংকে আউট করে জুটি ভাঙেন স্টার্ক। একদিকে ল্যাথাম ইতিবাচক খেললেও অপরপ্রান্ত থেকে উইকেট পড়তে থাকে। বাঁহাতি এই ব্যাটসম্যান আউট হতেই দ্রুত স্কোর ৬১/১ থেকে ৮৪/৫ হয়ে যায়। যেখানে হ্যাজেলউড রচিন রবীন্দ্র, ড্যারিল মিচেল এবং কেন উইলিয়ামসনকে আউট করেন। Kane Williamson-Tim Southee 100th Test: পরিবারের সঙ্গে শততম টেস্টে কেন-সাউদি, বিরাটের কোন রেকর্ড ভাঙলেন উইলিয়ামসন?

এরপরে স্টার্ক দুটি ডেলিভারিতে দুটি আঘাত করে নিউজিল্যান্ডকে আরও নীচে নামিয়ে দেন এবং যদি ম্যাট হেনরি এবং টিম সাউদির কিছু রান না করতেন তবে নিউজিল্যান্ড ১৫০ এর কাছাকাছিও পৌঁছতে পারত না। দুর্দান্ত বোলিং করা হ্যাজেলউড শেষ উইকেট তুলে নিজের পাঁচ উইকেট পূর্ণ করেন।

জবাবে ব্যাট করতে নেমে ম্যাট হেনরির টেস্ট ওপেনিং স্পেলে বোলিংয়ে ভালো শুরু করে অস্ট্রেলিয়া। তবে অভিষিক্ত বেন সিয়ার্স তার প্রথম ওভারেই স্টিভ স্মিথকে আউট করে প্রথম সাফল্য এনে দেন। এরপর তাঁর শিকার হন উসমান খোয়াজা, পরে ক্যামেরন গ্রিনের সঙ্গে অস্ট্রেলিয়ার ইনিংসের হাল ধরেন লাবুশেন। প্রথম টেস্টে ইতিমধ্যেই ম্যাচ জেতানো সেঞ্চুরি করা গ্রিনকে হেনরি আউট করেন। ট্র্যাভিস হেড মাত্র ১৮ বলে ২১ রান করে অল্পের জন্য কিউইদের বিপদে ফেললে হেনরি তাকেও সরিয়ে দেন, তবে মাত্র ৩৮ রানে পিছিয়ে থাকায় দ্বিতীয় দিনে জয়ের সম্ভাবনা জাগিয়ে তুলবে অস্ট্রেলিয়া।