Allah Ghazanfar, IPL 2024: মাত্র ১৬ বছরে কলকাতা নাইট রাইডার্সে খেলবেন আল্লাহ গাজানফার, কে সেই আফগান মিস্ট্রি স্পিনার
Allah Ghazanfar (Photo Credit: ACB Media/ X)

চলমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (IPL 2024) জন্য ১৬ বছর বয়সী মিস্ট্রি স্পিনার আল্লাহ গাজানফারকে (Allah Ghazanfar) দলে নিয়েছে কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders)। আফগানিস্তানের এই কিশোর তার আহত স্বদেশী মুজিব উর রহমানের (Mujeeb Ur Rahman) বদলি হিসাবে এসেছেন, বেস প্রাইস ২০ লক্ষ টাকায় উঠে এসেছেন তিনি। চলতি বছরের শুরুতে আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে আফগানিস্তানের হয়ে চাঞ্চল্যকর ছিলেন গাজানফার। ৩.৩৫ এর দারুণ ইকোনমিতে চার ম্যাচে আট উইকেট নিয়ে গাজানফার তার দলের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারী হিসাবে শেষ করেছেন। চলতি মাসের শুরুতে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে অভিষেক হয় তার, যদিও দুই ম্যাচে উইকেটশূন্য ছিলেন তিনি। গজানফার এখন পর্যন্ত সীমিত সাদা বলের ম্যাচ খেলেছেন কারণ তিনি ছয়টি লিস্ট এ ম্যাচে ৫১.৫০ এর বেশি গড় নিয়ে মাত্র চারটি উইকেটের মালিক। Keshav Maharaj, IPL 2024: আইপিএলের মাঝেই লখনউ ছেড়ে রাজস্থান রয়্যালসে যোগ দিলেন কেশব মহারাজ

৬.২২ ইকোনমিতে তিন টি-টোয়েন্টি ম্যাচে পাঁচ উইকেট নিয়ে ফিরেছেন তিনি। এর মধ্যে চার উইকেটই এসেছে এক ম্যাচে। ESPNcricinfo জানিয়েছে, তিনি এখনও প্রথম শ্রেণির ম্যাচ খেলেননি। চলতি আইপিএল মরসুমে ইতিমধ্যেই ২০২৪ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের আরেকজনকে দেখা গিয়েছে। দক্ষিণ আফ্রিকার পেসার কোয়েনা মাফাকা (Kwena Maphaka) সম্প্রতি মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে অভিষেক করেন, যদিও তিনি তার প্রথম ম্যাচে ৬৬ রানে বিনা উইকেটে চরম হেনস্থার মুখে পড়েন। তবে, সুযোগ পেলে ভালো শুরু করতে চাইবেন গাজানফার। কলকাতার ইডেন গার্ডেন্সের মন্থর গতি তাঁকে সাহায্য করবে।

গাজানফার এর আগে স্পোর্টস্টারকে বলেন, 'ভারতীয় স্পিন পেসার রবিচন্দ্রন অশ্বিন থেকে অনুপ্রেরণা নেন গাজানফার। তিনি বলেন, 'অশ্বিন ভারতের একজন চ্যাম্পিয়ন স্পিনার এবং আমি তার বৈচিত্র্য পছন্দ করি। আমি সবসময় তাকে আমার অনুপ্রেরণা হিসাবে বিবেচনা করেছি।' পাকতিয়া প্রদেশের জুরমাত জেলার বাসিন্দা গাজানফারের উচ্চতা ৬ ফুট ২ ইঞ্চি। তার উচ্চতা বিবেচনায় তিনি শুরুতে ফাস্ট বোলার হিসেবে শুরু করলেও ধীরে ধীরে আফগানিস্তানের প্রাক্তন অধিনায়ক দৌলত আহমাদজাইয়ের (Dawlat Ahmadzai) তত্ত্বাবধানে স্পিনার হিসেবে রূপান্তরিত হন।