AFG vs NED, CWC 2023 Result: টানা চতুর্থ জয় নিয়ে এখনও জীবিত আফগানদের সেমিফাইনালের আশা
AFG vs NED (Photo Credit: ACB Media/ X)

মোট চারটি ম্যাচ জিতে প্রথমবারের মতো বিশ্বকাপের সেমিফাইনালে ওঠার স্বপ্ন দেখা আফগানদের ভাগ্য নির্ভর করছে শুধু তাদেরই ওপর। ভাগ্যের বাইরে কেবল তাদের পারফরম্যান্সের উপর নির্ভর করবে সব। বর্তমানে তারা নেদারল্যান্ডসের বিপক্ষে ৩৪তম ওয়ানডেতে জয় পেয়েছে খেলছে। ১৮০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে আফগানরা দ্রুত ২ উইকেট হারালেও রহমত শাহ (Rahmat Shah) ও অধিনায়ক হাসমতুল্লাহ শাহিদি (Hashmatullah Shahidi) জুটি গড়েছেন। ১১ বলে ১০ রান করে আউট হন রহমানউল্লাহ গুরবাজ (Rahmanullah Gurbaz)। এদিকে ১১তম ওভারে ২০ রানে ইব্রাহিম জাদরানকে (Ibrahim Zadran) তুলে নেন রয়েলফ ভ্যান ডার মারউই (Roelof van der Merwe)। এরপর হাফসেঞ্চুরি করেন রহমত এবং আফগান অধিনায়ক এবং দলকে ৭ উইকেটে জয় এনে দেন। এবার তাঁদের আশা হবে আগামী অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে বিশ্বকাপ সেমিফাইনালে জায়গা করে ইতিহাস গড়ে। ICC CWC 2023 Points Table: সেমিফাইনালের দৌড়ে পাকিস্তানের থেকে এগিয়ে আফগানিস্তান; দেখুন সম্পূর্ণ তালিকা

শুরুতে ডাচরা ৪৬.৩ ওভারে ১৭৯ রানে অলআউট হয়ে ১৮০ রানের টার্গেট দেয়। টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন নেদারল্যান্ডসের অধিনায়ক স্কট এডওয়ার্ডস (Scott Edwards)। প্রথম ওভারের প্রথম বলেই ওপেনার ওয়েসলি ব্যারেসিকে (Wesley Barresi) আউট করে আফগানদের প্রথম ধাক্কা দেন মুজিব উর রহমান (Mujeeb Ur Rahman)। এরপর ম্যাক্স ও'ডড (Max O'Dowd) কলিন অ্যাকারম্যানের (Colin Ackermann) সাথে নেদারল্যান্ডসের হয়ে পুনরায় ইনিংস গড়ে তোলেন। কিন্তু আফগান অধিনায়কের স্মার্ট মুভ দেখে ১২তম ওভারে বল করতে আসেন মহম্মদ নবি (Mohammad Nabi)। ও'ডউড ডাবল নেওয়ার চেষ্টা করতে গিয়ে রান আউট হয়ে যান। ৪০ বলে ৪২ রান করে আউট হন তিনি।

এরপর ১৮তম ডেলিভারিতে ২৯ রান করে রান আউট হন অ্যাকারম্যান। এদিকে অধিনায়ক এডওয়ার্ডসও শূন্য করে পরের ডেলিভারিতেই রান আউট হয়ে যান। টানা চারজন ডাচ রান আউট হন। এরপর বাস ডি লিড (Bas de Leede) ও সাকিব জুলফিকার (Saqib Zulfiqar) রান করে নবী ও নুর আহমেদের বলে আউট হন। নবি ও নুর ৩০তম ওভারের পর আবারও আঘাত হানেন লোগান ভ্যান বিক (Logan van Beek) ও রয়েলফ ভ্যান ডার মারওয়েকে (Roelof van der Merwe)। ভ্যান বিককে ফেরান নবি এবং নবি এলবিডব্লিউর ফাঁদে ফেলেন পল ভ্যান মিকেরেনকে (Paul van Meekeren)। নবি তিন উইকেট নিয়ে ইনিংস শেষ করেন এবং নুর দুই উইকেট নেন।