AFG Squad, ICC T20I WC 2024: রাশিদ খানের বিশ্বকাপ দলে ৬ জন আফগান অলরাউন্ডার, দলে এলেন নূর-ইশাক
AFG T20I Cricket Team (Photo Credit: ACB Media/ X)

আসন্ন ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের (ICC T20I WC 2024) জন্য ১৫ সদস্যের অভিজ্ঞ আফগানিস্তান দলকে নেতৃত্ব দেবেন রাশিদ খান (Rashid Khan)। এই ১৫ জন ক্রিকেটারের মধ্যে আটজনই বর্তমানে আইপিএলে খেলছেন। দলে মাত্র চারজন ব্যাটসম্যান হলেন উইকেটরক্ষক রহমানউল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরান, নাজিবুল্লাহ জাদরান এবং ব্যাক-আপ কিপার মহম্মদ ইশাক। তবে রাশিদ ছাড়াও আফগানিস্তান দলে রয়েছেন আজমতউল্লাহ ওমরজাই, মহম্মদ নবী, গুলবাদিন নাইব, করিম জানাত ও নানগেয়ালিয়া খারোতে, মোট ছয়জন অলরাউন্ডার। আফগানিস্তানের দলে স্পিন বিভাগে রাশিদ খানকে সাহায্য করবে মুজিব-উর-রহমান ও নূর আহমেদ জুটি, এছাড়া প্রয়োজনে নবী ও খরোতেকে কাজে লাগাতে পারবে দল। অলরাউন্ডারদের ছাড়া নবীন-উল-হক একমাত্র ডানহাতি ফাস্ট বোলার, বাঁহাতি পেসার ফজলহক ফারুকি এবং ফরিদ আহমেদ ১৫ সদস্যের দলে জায়গা করে নিয়েছেন। ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে আফগানিস্তানকে নেতৃত্ব দেওয়া হাশমতউল্লাহ শাহিদিকে দলে রাখা হয়নি। SA Squad, ICC T20I WC 2024: প্রোটিয়াদের বিশ্বকাপ দলে নর্টজে, বাদ বাভুমা; এক নজরে মার্করামের স্কোয়াড

গত দুটি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে খেলা নূর, জানাত ও ইসহাক এবারই প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলবেন। চলতি বছরের শুরুতে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়া ২০ বছর বয়সী বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার নাঙ্গিয়াল খারোতিকেও বেছে নিয়েছে আফগানিস্তান। এদিকে, মূল স্কোয়াডে জায়গা হয়নি বাঁহাতি ওপেনার হজরতউল্লাহ জাজাইয়ের। তিনি সেদিকুল্লাহ অটল এবং মহম্মদ সালিমের সঙ্গে রিজার্ভ হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ক্যারিবিয়ানের বিশ্বকাপে যাবেন। ২০ দলের টুর্নামেন্টে 'সি' গ্রুপে আফগানিস্তানের সঙ্গে রয়েছে অন্য দুই টেস্ট দল নিউজিল্যান্ড ও সহ-আয়োজক ওয়েস্ট ইন্ডিজ। এছাড়া 'সি' গ্রুপে তাদের অন্যান্য দুই প্রতিপক্ষ উগান্ডা ও পাপুয়া নিউগিনি।

আফগানিস্তান স্কোয়াডঃ রহমানউল্লাহ গুরবাজ (উইকেটরক্ষক), ইব্রাহিম জাদরান, নাজিবুল্লাহ জাদরান, মহম্মদ ইশাক, আজমতউল্লাহ ওমরজাই, মহম্মদ নবী, গুলবাদিন নাইব, করিম জানাত, রাশিদ খান (অধিনায়ক), নাঙ্গিয়াল খরোতি, মুজিব উর রহমান, নুর আহমেদ, নবীন উল হক, ফজলহক ফারুকী, ফরিদ আহমেদ মালিক। রিজার্ভঃ সেদিকুল্লাহ অটল, মহম্মদ সালিম, হজরতউল্লাহ জাজাই।