India vs Bangladesh Day-Night Test 2019: টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত মোমিনুল হকের; মমতা ব্যানার্জি, শেখ হাসিনার উপস্থিতিতে শুরু হল ম্যাচ
ভারত বনাম বাংলাদেশ (Photo Credits: ANI)

কলকাতা, ২২ নভেম্বর: ইডেনে ঐতিহাসিক গোলাপি বল টেস্টে টস জিতল বাংলাদেশ (Bangladesh), ব্যাটিংয়ের সিদ্ধান্ত মোমিনুল হকের (Mominul Haque)। মমতা ব্যানার্জি ও বাংলাদেশের প্রধানমন্ত্রী ঘণ্টা বাজিয়ে শুরু করলেন ম্যাচের। আজ কলকাতার ইডেন গার্ডেন্সে (Eden Gardens) ভারতে প্রথম দিন-রাতের টেস্টে মুখোমুখি হচ্ছে ভারত ও বাংলাদেশ (India-Bangladesh 2nd Test)। বিশ্ব ক্রিকেটে নবম এবং দশম দল হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে নতুন বলে খেলবে ভারত ও বাংলাদেশ। প্রথম টেস্টে ইনিংস এবং ১৩০ রানের ব্যবধানে জেতার পর বিরাট কোহলি (Virat Kohli) অ্যান্ড কম্পানি এই ম্যাচে ফেভারিট হিসেবেই মাঠে পা রাখবে। অন্যদিকে সিরিজে সমতা ফেরাতে কড়া পরিশ্রম করতে হবে বেঙ্গল টাইগারদের।

দুপুর ১ টায় (ভারতীয় স্ট্যান্ডার্ড সময়) ম্যাচ শুরু হল। গোলাপি বলে দিন-রাতের টেস্ট আয়োজনে কোনও খামতি রাখেনি BCCI ও CAB। ক্রিকেট প্রেমীরা ডিডি স্পোর্টসে বিনামূল্যে ঐতিহাসিক এই টেস্ট ম্যাচের সরাসরি সম্প্রচার উপভোগ করতে পারবেন। তবে সরাসরি-অ্যাকশন স্টার স্পোর্টস এবং গাজি টিভিতে দেখা যাবে। হটস্টারেও ফ্রি লাইভ স্ট্রিমিং পাওয়া যাবে। সেই সঙ্গে প্রচার ভারতী স্পোর্টস রেডিওতে ধারা বিবরণী করা হবে। এই প্রতিবেদনে ভারত-বাংলাদেশ দিন-রাতের টেস্ট সম্পর্কে জানতে পারবেন।

ভারতীয় দলের দিকে তাকালে দেখা যাবে মহম্মদ শামি সেরা ফর্মে রয়েছন। তিনি বাংলাদেশের কাছে ক্রমেই ভয়ঙ্কর হয়ে উঠছেন। ঘরোয়া ক্রিকেটে গোলাপি বলের খেলায় তিনি নিজের জাত চিনিয়েছেন। কলকাতাতেও একইরকম পারফরম্যান্স মেলে ধরতে পারবেন বলে মনে করছেন ক্রিকেট ভক্তরা। অন্যদিকে প্রথম টেস্টে চার উইকেট নিয়ে মন কেড়েছেন বাংলাদেশের আবু জায়েদ। ভারতের শক্তিশালী ব্যাটিং লাইনআপকে ভেঙে ফেলার জন্য গোলাপি বলে তিনিও মরিয়া হয়ে উঠবেন। আজকের ম্যাচে শিশির বড় ফ্যাক্টর। কারণ শিশিরের কারণে ইডেনের আউটফিল্ড সন্ধ্যায় আর্দ্রতা পেতে থাকে। যা বল করার জন্য চ্যালেঞ্জিং। গোলাপি বলে স্পিনাররা ঠিক সুবিধা পান না। তাই রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা এই ম্যাচে কতটা প্রভাব ফেলবেন তা দেখার।