Test Team Of The Year: বর্ষসেরা টেস্ট দলে নেই বিরাট কোহলি, তবে জায়গা পেলেন যে দুই ভারতীয়
Pat Cummins Inspecting Pitch (Photo Credit: Fox Cricket/ X)

২০২৩ সালে টেস্ট ক্রিকেটে নজরকারা পারফরম্যান্স করা ক্রিকেটারদের নিয়ে বর্ষসেরা দলের নাম ঘোষণা করল অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড। ক্রিকেট অস্ট্রেলিয়ার বিচারে বর্ষসেরা টেস্ট একাদশে দুজন ভারতীয় জায়গা পেলেন। তবে জায়গা পেলেন না বিরাট কোহলি।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে চ্যাম্পিয়ন ও Ashes ট্রফি ধরে রাখা অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্সকেই বর্ষসেরা টেস্ট দলের নেতৃত্ব ভার দেওয়া হলো। ইংল্যান্ড থেকে সর্বোচ্চ তিনজন এই দলে জায়গা পেয়েছেন। ভারত ও অস্ট্রেলিয়া থেকে আছেন দুজন করে ক্রিকেটার। শ্রীলঙ্কা, আয়ারল্যান্ডের ক্রিকেটাররা থাকলেও, পাকিস্তান বাংলাদেশ থেকে কেউ এই বর্ষসেরা একাদশে জায়গা পাননি। বিরাট কোহলি, বাবর আজমরা এই দলে জায়গা পাননি।

স্পেশালিস্ট স্পিনার-অলরাউন্ডার হিসেবে বর্ষসেরা টেস্ট দলে ভারতের রবীন্দ্র জাদেজা ও রবীচন্দ্রন অশ্বিন।

প্রসঙ্গত, অশ্বিন- জাদেজার ঘুর্ণিতেই ভারতে এসে বর্ডার- গাভাসকর ট্রফিতে হার মানে অস্ট্রেলিয়া। অসি বোর্ডের গড়া বর্ষসেরা টেস্ট দলে স্পেশালি স্পেশাল হিসেবে কামিংস এর সঙ্গে ইংল্যান্ডের স্টুর্ট ব্রড ও দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা-কে। বিরাট কোহলি, বাবার আজাম, স্টিভ স্মিথদের না রেখে বর্ষসেরা টেস্ট দলে জো রুট, হ্যারি ব্রুকদের জায়গা দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। বর্ষসেরা এই টেস্ট একাদশে ওপেনার হিসেবে উসমান খোয়াজার সঙ্গে রাখা হয়েছে শ্রীলঙ্কার করুনারত্নেকে। উইকেটকিপার -ব্যাটার হিসেবে জনি বেয়ারস্টো, আলেক্স ক্যারিদের মতো তারকাদের আয়ারল্যান্ডের লোরকান টুকার কে নির্বাচিত করা হয়েছে।

ক্রিকেট অস্ট্রেলিয়ার বিচারে বর্ষসেরা টেস্ট দল:

উসমান খোয়াজা(অস্ট্রেলিয়া), দিমুথ করুণারত্নে (শ্রীলঙ্কা), কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড), জো রুট ( ইংল্যান্ড), হ্যারি ব্রুক (ইংল্যান্ড), লোরকান টুকার( আয়ারল্যান্ড/ উইকেটকিপার), রবীন্দ্র জাদেজা( ভারত), রবিচন্দ্রন অশ্বিন ( ভারত), প্যাট কামিন্স (অধিনায়ক/ অস্ট্রেলিয়া), কাগিসো রাবাদা ( দক্ষিণ আফ্রিকা), স্টুয়ার্ট ব্রড ( ইংল্যান্ড)।