AFC Asian Cup: করোনার কারণে এশিয়া কাপ ফুটবল আয়োজন থেকে সরল চিন
Football. (Photo Credits: Getty Images)

বেজিং, ১৪ মে: করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় চিনে এশিয়ান গেমসের আয়োজন অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে দেওয়া হয়েছে। আর এবার একেবারে এএফসি এশিয়ান কাপ (AFC Asian Cup 2023) টুর্নামেন্টের আয়োজন থেকে বছরখানেক আগেই নিজেদের সরিয়ে নিল চিন। আগামী বছর ১৬ জুন থেকে চিনে হওয়ার কথা ছিল এশিয়া কাপ ফুটবল। বছর তিনেক আগে চিন ২০২৩ সালে এশিয়া কাপ আয়োজনের দায়িত্ব পেয়েছিল। কিন্তু করোনা যেভাবে গোটা চিনে ছড়িয়ে পড়েছে, তাতে ড্রাগনের দেশে আর্থিক চাপ বাড়ায় আর কোনও ঝুঁকি না নিয়ে এখন থেকেই চিনের ফুটবল ফেডারেশন পরিষ্কার জানিয়ে দিল, আগামী বছর এশিয়ান কাপ তারা আয়োজন করতে পারছে না।

২৪টি দেশকে নিয়ে  ২০২৩ এশিয়ান কাপ ফুটবলের আসর বসার কথা। ইতিমধ্যেই ১৩টি দেশ মূলপর্বে খেলার যোগ্যতাঅর্জনও করে ফেলছে। এবার ২০২৩ এশিয়া কাপ ফুটবল আয়োজনের দায়িত্ব কোন দেশকে দেওয়া হয় তাই দেখার। ভারত কি চিন আসার ফায়দা তুলে ২০২৩ এশিয়া কাপের আয়োজন করবে? এমন জল্পনা শুরু হল বলে। ২০১৯ সালে এশিয়া কাপ ফুটবলের আয়োজন করেছিল সংযুক্ত আরবআমিরশাহি। গতবার এশিয়া কাপে চ্যাম্পিয়ন হয়েছিল কাতার। আরও পড়ুন: আর খেলবেন না আইপিএল, অবসর নিচ্ছেন চেন্নাই সুপার কিংসের ব্যাটার আম্বাতি রায়ডু

দেখুন টুইট

আগামী সেপ্টেম্বরের ১০ থেকে ২৫ তারিখ অবধি চিনের হাংঝৌয়ে এশিয়ান গেমস আয়োজন হওয়ার কথা ছিল। চিন কিন্তু এশিয়ান গেমস আয়োজন থেকে সরে আসেনি। তার পরিবর্তে ড্রাগনের দেশে জাপানের টোকিও অলিম্পিকের মত এশিয়াড পিছিয়ে দিয়েছে। কিন্তু এশিয়া রাপ ফুটবল এক বছর বাকি থাকলেও, কোনও ঝুঁকি না নিয়ে আয়োজন থেকে সরে এল চিন।