Ban vs Ind 1st ODI: শেষ উইকেটে অবিশ্বাস্য লড়াই, মিরাজ-মুস্তাফিজুরের ব্যাটিংয়ে ভারতকে ১ উইকেটে হারাল বাংলাদেশ
Mehdy Hasan Miraz. (Photo Credits: Twitter)

ঢাকা, ৪ ডিসেম্বর: মীরপুরে অবিশ্বাস্য ম্য়াচ। জয়ের জন্য ১৮৬ রান তাড়া করতে নেমে কঠিন পিচে ১৩৬ রানে ৯ উইকেট হারিয়ে নিশ্চিত হারের মুখে দাঁড়িয়ে ছিল বাংলাদেশ। কিন্তু শেষ উইকেটে মেহদি হাসান মিরাজ (Mehedy Hasan Miraz) ও মুস্তাফিজুর রহমান (Mushtafizur Rahman) ৫১ রানের অবিচ্ছদ্য পার্টনারশিপ করে বাংলাদেশকে স্মরণীয় জয় এনে দিলেন। মিরাজ ৩৮ ও মুস্তাফিজুর ১০ রানে অপরাজিত থেকে দলকে জিতিয়ে আনেন। ভারতের বিরুদ্ধে ওয়ানডে সিরিজে ১-০ এগিয়ে গেল আয়োজক বাংলাদেশ। টিম ইন্ডিয়ার কাছে আর তীরে এসে তরি ডোবা নয়, এবার অবিশ্বাস্য কায়দায় এক উইকেটে জিতে দেখালেন মিরাজ-ফিজরা। গোটা ম্যাচে ভাল বল করেও মিরাজ-ফিজদের জেদের কাছে হার মানলেন দীপক চাহার-মহম্মদ সিরাজরা।

মহম্মদ সিরাজের বলে যখন বাংলাদেশের ৯ নম্বর ব্যাটার হাসান মেহমুদ আউট হন, তখন অতি বড় বাংলাদেশের ভক্তরাও ভাবতে পারেননি এভাবে জিতে যাবে তাদের দল। জশপ্রীত বুমরা, মহম্মদ শামি, ভুবনেশ্বর কুমারদের অনুপস্থিতিতে ভারতীয় বোলিংয়ের অনভিজ্ঞতা পরিষ্কার ধরা পড়ল।  আরও পড়ুন-পিচ অবজ্ঞায় বাঁ হাতে ব্যাট করলেন জো রুট! দেখুন ভিডিয়ো

বাংলাদেশের অধিনায়ক লিটন দাস (৪১) ছাড়া আর কোন ব্যাটার রান পাননি। বল হাতে পাঁচ উইকেটের দুরন্ত স্পেল করলেও সেট হয়েও আউট হয়ে যান সাকিব আল হাসান (২৯)। ওপেনার নাজমুল শান্তো (০), থেকে আনামুল হক (১৪), মুশফিকুর রহিম (১৮), মেহমদুল্লা (১৪), আফিফ হোসেন (৬)-রা রান পাননি। শেষের দিকে লড়ার চেষ্টা করেন মেহদি হাসান মিরাজ। ১২৮ রানে ৬ উইকেটে হারিয়ে বাংলাদেশ একেবারে নিশ্চিত হারের মুখে দাঁড়িয়ে ছিল। লিটন দাস ও সাকিব-বাংলাদেশ ইনিংসের সবচেয়ে গুরুত্বপূর্ণ দুটি উইকেট নেন ওয়াশিংটন সুন্দর। তবে মিরাজ-ফিজরা ভারতীয় বোলারদের সব চেষ্টায় জল ঢেলে দিলেন।

দেখুন বিরাট কোহলির অনবদ্য ক্যাচের ভিডিয়ো

রবিবার মীরপুরে টসে জিতে ভারতকে প্রথমে ব্যাট করতে পাঠান বাংলাদেশের অধিনায়ক লিটন দাস। সিরিজের প্রথম ম্যাচে কঠিন পিচে বাংলাদেশের বোলারদের সামনে অসহায় আত্মসমর্পণ করেন ভারতীয় ব্যাটাররা। প্রথমে ব্যাট করে মাত্র ১৮৬ রানে অল আউট হয়ে যায় টিম ইন্ডিয়া। মাত্র ৪১.২ ওভারেই গুঁটিয়ে গেল ভারতের ইনিংস। পাঁচ নম্বরে নেমে কেএল রাহুল ৭০ বলে ৭৩ রানের ইনিংস না খেললে ভারতের লজ্জা আরও বাড়ত। একেবারেই ব্যর্থ হন বিরাট কোহলি (৯), শিখর ধাওয়ান (৭), শাহবাজ আহমেদ (০)।

শুরুটা ভাল করে সাকিবের বলে বোল্ড হয়ে যান রোহিত (২৭)। শ্রেয়স আইয়ার (২৪)ও সেট হয়ে আউট হয়ে যান। লোয়ার অর্ডারে শার্দুল ঠাকুর (২), দীপক চাহার (০)-রাও রান রান পাননি।