BAN vs NZ Test: সিলেটে জয়-জয়কারের মাঝে ফিল্পিসের আলোয় উজ্জ্বল কিউইরা
Bangladesh Playing in their first WTC25. (Photo: ICC)

১৩৭ দিন পর ফিরল বাইশ গজের দুনিয়ায় ফিরল টেস্ট ক্রিকেট। মঙ্গলবার সিলেটে বাংলাদেশ-নিউ জিল্যান্ড টেস্ট সিরিজের প্রথম ম্যাচের প্রথম দিনে টসে জিতে ব্যাট করতে নেমে তেমন স্বস্তিতে নেই বাংলাদেশ। বিশ্বকাপের ভরাডুবি ভুলে পাঁচদিনের ক্রিকেটে খেলতে নেমে নাজমুল হোসেন শান্তোর নেতৃত্বে এদিন শুরুটা খারাপ করেনি বাংলাদেশ। কিন্তু সেট হয়ে ব্যাটারদের উইকেট ছুড়ে আসার অভ্যাসটা আরও একবার ডোবাচ্ছে পদ্মাপাড়ের দেশকে। একটা সময় বাংলাদেশের স্কোর ছিল ২ উইকেটে ১৮০ রান, সেখান থেকে চার রানের মধ্যে ২টো উইকেট হারানোর পর শান্তোর দলের স্কোর দাঁড়ায় ৫ উইকেটে ২১০ রান। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্গত দু ম্যাচের এই টেস্ট সিরিজের প্রথম দিনের খেলায় দাপট দেখা যাচ্ছে স্পিনারদের।

কিউইদের অনিয়মিত স্পিনার গ্লেন ফিল্পিস দুই সেট ব্যাটার- অধিনায়ক শান্তো (৩৭) ও মমিনুল হক (৩৭)-কে পরপর আউট করে নিউ জিল্যান্ডকে সুবিধাজনক অবস্থায় নিয়ে যান। বাংলাদেশের ওপেনার মেহমুদুল হাসান জয় দারুণ ইনিংস খেলেন। টেস্টে তাঁর দ্বিতীয় সেঞ্চুরি থেকে ১৪ রান আগে কিউই স্পিনার ইশ সোধির বলে আউট হন জয়। বাংলাদেশের ইনিংসের আপাতত যে পাঁচটা উইকেট পড়েছে, তার সব কটাই নিয়েছেন কিউই স্পিনার। ফিল্পিস ২টি, আজাজ প্য়াটেল ২টি ও ইশ সোধী একটি করে উইকেট নিয়েছেন। আরও পড়ুন- বিশ্বকাপ জিতে আর মন নেই টি-২০ সিরিজে, ভারতে শেষ তিন ম্য়াচে অজি দল যেন ভাঙা হাট

দেখুন টি পর্যন্ত এই টেস্টের স্কোরবোর্ড

কেন উইলিয়ামসন খেললেনও বাংলাদেশে টেস্ট সিরিজে কিউই দলকে নেতৃত্ব দিচ্ছেন টিম সাউদি। ডেভন কনওয়ে থেকে টম লাথাম, কেন উইলিয়ামসন থেকে ড্যারি মিচেল, গ্লেন ফিল্পিস। পূর্ণশক্তিতেই খেলছে নিউ জিল্যান্ড। তবে বাংলাদেশ পাচ্ছে না সাকিব আল হাসান, লিটন দাস, মুস্তাফিজুর রহমানদের।