রবিবারটা মাটি করে কলম্বোয় ভারত-পাকিস্তান ম্য়াচের মাঝে চলছে ব্যাপক বৃষ্টি। এদিন দুপুর ঝকঝকে রোদ ওঠা কলম্বোয় পাক অধিনায়ক বাবর আজম টসে জিতে ভারতকে ব্যাট করতে পাঠান। শুরুটা দারুণ করেন ভারতের দুই ওপেনার-অধিনায়ক রোহিত শর্মা ও শুবমন গিল। ওপেনিং জুটিতে ঠিক ১০০ বলে ১২১ রান করেন রোহিত-গিল।

পাক স্পিনার শাদাব খানের বলে খেলার গতির বিরুদ্ধে আউট হন রোহিত (৪৯ বলে ৫৬)। তার পরের ওভারে শাহিন আফ্রিদির বলে আউট হয়ে য়ান গিল (৫২ বলে ৫৮)। এরপর বিরাট কোহলি ও লোকেশ রাহুল দলের রানকে এগিয়ে যাওয়ার সময় কলম্বোয় ঝাঁপিয়ে নামে বৃষ্টি। ২৪.১ ওভারে ভারতের ২ উইকেটে ১৪৭ রানে থাকা অবস্থায় বৃষ্টি আসায় খেলা বন্ধ রাখতে হয়।

এখন সবার মনে একটাই প্রশ্ন রিজার্ভ ডে বা আজ কী হলে কী হবে তা নিয়ে। আসুন জেনে নেওয়া যাক।

এশিয়া কাপের সুপার ফোরে ভারত-পাকিস্তান রিজার্ভ ডে আছে কি?

হ্যাঁ, রবিবার বৃষ্টি বা অন্য কোনও কারণে পুরো খেলা সম্ভব না হলে, আগামিকাল সোমবার রিজার্ভ ডে থাকছে। তবে আজকের ভারত-পাক ম্যাচ ছাড়া চলতি এশিয়া কাপের সুপার ফোরে আর কোনও ম্যাচে রিজার্ভ ডে নেই। যা নিয়ে খুব বিতর্ক হচ্ছে।

ছবিতে কলম্বো এখন

আজ তাহলে বৃষ্টি চললে কী হবে

একেবারে শেষ সময় পর্য়ন্ত অপেক্ষা করা হবে আজ, রবিবার। চেষ্টা করা হবে ২০ ওভার করে হলেও খেলা যাতে হয়। আগামিকাল, সোমবার রিজার্ভ ডে আছে বলে আজ আগে থেকে খেলা বাতিল নয়।

রিজার্ভ ডে-তে কি প্রথম থেকে খেলা শুরু হবে?

না, আজ রবিবার যেখানে থমকে যাবে খেলা, ঠিক সেখান থেকে শুরু হবে ম্যাচ। মানে ভারত প্রথমে ব্যাট করতে নেমে ২৪.১ ওভারে ২ উইকেটে করেছে ১৪৭ রান। অপরাজিত আছেন বিরাট কোহলি (৮) ও লোকেশ রাহুল ( ১৭)। ধরা যাক আজ আর খেলা সম্ভব হল না। তাহলে কাল, সোমবার ভারতের ইনিংসের ঠিক ২৪.২ ওভার থেকে শুরু হবে খেলা।

দেখুন ভিডিয়ো

রিজার্ভ ডে-তে ম্যাচ কখন গড়াবে

যদি আজ, রবিবার ২০ ওভার করেও খেলা সম্ভব না হয়, তাহলেই ম্যাচ গড়াবে রিজার্ভ ডে-তে।

আজ ফয়সালা হতে হলে কী দরকার

খেলা যদি সাড়ে ৯টা নাগাদও শুরু হয়, তাহলেও পাকিস্তান ২০ ওভারে রান তাড়া করতে নামবে। সেক্ষেত্রে ডাক ওয়ার্থ লুইস পদ্ধতিতে পাকিস্তানকে করতে হবে ২০ ওভারে ১৮১ রান। আর পাকিস্তান ২৪ ওভার খেলার সুযোগ পেলে তাদের করতে হবে ২০৬ রান।

ভারত আর ব্য়াটের সুযোগ না পেলে পাকিস্তানকে জিততে হলে ডিএল পদ্ধতিতে কত করতে হবে?

২০ ওভার: ১৮১ রান

২০ ওভার: ১৮৭ রান

২০ ওভার: ১৯৪ রান

২০ ওভার: ২০০ রান

২০ ওভার: ২০৬ রান

এখনও পর্যন্ত কতটা হয়েছে ম্যাচ

টসে জিতে ভারতকে প্রথমে ব্যাট করতে পাঠিয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। দারুণ শুরু করেন ভারতের দুই ওপেনার অধিনায়ক রোহিত শর্মা ও শুবমন গিল। হাফ সেঞ্চুরি করার পর রোহিত (৪৯ বলে ৫৬), গিল (৫২ বলে ৫৮ রান) আউট হয়ে প্য়াভিলিয়নে ফিরে গিয়েছেন। এরপর বিরাট কোহলি ও লোকেশ রাহুল দলের রানকে এগিয়ে যাওয়ার সময় কলম্বোয় ঝাঁপিয়ে নামে বৃষ্টি। ২৪.১ ওভারে ভারতের ২ উইকেটে ১৪৭ রানে থাকা অবস্থায় বৃষ্টি আসায় খেলা বন্ধ রাখতে হয়।