Ravichandran Ashwin: নিউ জিল্যান্ডের বিরুদ্ধে টেস্টে একাধিক রেকর্ড ভাঙতে পারেন অশ্বিন
R Ashwin। (Photo Credits: IANS)

কানপুর, ২৪ নভেম্বর: সেই ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল (ICC World Test Championship Final), তারপর দেশের মাটিতে আগামিকাল অর্থাৎ ২৫ নভেম্বর নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট খেলতে নামছেন রবিচন্দন অশ্বিন (Ravichandran Ashwin)। তার আগে ইংল্যান্ড সফরে শুধু ড্রেসিংরুমেই বসে থাকতে হয়েছে ভারতের এই অভিজ্ঞ তারকা স্পিনারকে। তবে এবার শুধু টেস্ট ক্যাপ পরে মাঠা নামাই নয়, অশ্বিনের সামনে রয়েছে এরকাধিক রেকর্ড ভাঙার হাতছানি।

সেই রেকর্ডগুলি কি কি একবার দেখে নেওয়া যাক -

১) নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন দলের ব্যাটিংয়ের স্তম্ভ। তাঁর উইকেট ছিটকে দিতেই পারলেই নিউজিল্যান্ডের ব্যাটিংয়ে বড় ধাক্কা দেওয়া সম্ভব। অশ্বিন যদি আর ১ বার উইলিয়ামসনের উইকেট নিতে পারেন তাহলে প্রজ্ঞান ওঝাকে টপকে ভারতীয় মধ্যে সর্বাধিকবার উইলিয়ামসনকে আউট করার নজির গড়বেন।  আরও পড়ুন: বয়স মাত্র ১৬, আজকের দিনেই সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে টেস্ট ক্রিকেটে অর্ধ শতরান করেন সচিন

২) টেস্টে ভারতের আরও এক তারকা অফস্পিনার হরভজন সিংয়ের রেকর্ড ভাঙতে পারেন অশ্বিন। হরভজন টেস্টে ৪১৭ উইকেট নিয়েছেন। ৭৯ ম্যাচে ৪১৩টি উইকেট অশ্বিনের এই রেকর্ড নিজের নামে করার জন্য প্রয়োজন আর পাঁচটি উইকেট। ভারতের হয়ে টেস্টে সর্বোচ্চ উইকেটশিকারীদের তালিকায় রয়েছেন অনিল কুম্বলে (৬১৯) এবং কপিল দেব (৪৩৪)।

৩) ভারতের হয়ে অশ্বিন সাতবার ১০ উইকেট নিয়েছেন, কুম্বলে নিয়েছেন আটবার, যা ভারতীয়দের মধ্যে সর্বাধিক। আরেকবার কিউয়িদের নাস্তানাবুদ করলেই তাই এই দিক থেকে কুম্বলেকে ধরে ফেলবেন অশ্বিন।

অন্যদিকে, নিউ জিল্যান্ডের বিরুদ্ধে আসন্ন টেস্ট সিরিজ থেকে ছিটকে গেলেন লোকেশ রাহুল (Lokesh Rahul)। মাসেলের টান ধরায় রাহুল নিজেকে টেস্ট সিরিজ থেকে সরিয়ে নিলেন। গতকালই জানানো হয়েছিল ভারতীয় দলে যোগ দিয়েছেন সূর্যকুমার যাদব (Surya Kumar Yadav)। আজ জানানো হল, রাহুল চোট পেয়ে ছিটকে যাওয়ায়, তাঁর পরিবর্তে দলে ঢুকলেন সূর্য। যিনি এখনও কোনও টেস্ট খেলেননি। কানপুরে ওপেন করতে দেখা যাবে মায়াঙ্ক আগরওয়াল ও শুবমন গিলকে। বৃহস্পতিবার থেকে কানপুরে শুরু হচ্ছে টেস্ট সিরিজ।