Ashes Test 2021-22: শেষবেলায় অ্যান্ডারসন-ব্রডের ব্যাটে অ্যাসেজে হোয়াইটওয়াশ রুখল ইংল্যান্ড
Anderson, Broad. (Photo Credits: Twitter)

সিডনি, ৯ জানুয়ারি: অ্যাসেজে সিডনি টেস্টের (Sydney Test) শেষ দিনটা নাটকীয় কায়দায় শেষ হল। ইংল্যান্ডের টেলেন্ডাররা দৃঢ়তা দেখিয়ে শেষ অবধি দলের হার বাঁচিয়ে দিলেন। সেই সঙ্গে চলতি অ্যাসেজ টেস্ট সিরিজে ৫-০ জয়ের স্বপ্নভঙ্গ হল অস্ট্রেলিয়ার (Australia)। সিডনিতে চতুর্থ টেস্টে ড্র করে মহালজ্জা রুখল ইংল্যান্ড। শুক্রবার, ১৪ জানুয়ারি অ্যাসেজের পঞ্চম তথা শেষ টেস্টেটা নেহতাই নিয়মরক্ষার হয়ে গেল। সিরিজের ফল এখন ৩-০।

বেন স্টোকস-জনি বেয়ারস্টো যেভাবে খেলছিলেন দেখে মনে হচ্ছিল ম্যাচ বাঁচিয়ে দেবে ইংল্যান্ড। কিন্তু শেষ সেশনে জোস বাটলার (১১)-র আউটের পর অস্ট্রেলিয়া জয়ের গন্ধ পেয়ে যায়। এর আগে বেন স্টোকস (৬০)-কে আউট করে দলকে জয়ের সামনে নিয়ে যান লিঁয়। স্টোকসের পরই আউট হন বাটলার, মার্ক উড (০)। তবে অন্য প্রান্তে লড়ছিলেন বেয়ারস্টো। বোল্যান্ডের বলে বেয়ারস্টো (৪১) আউট হয়ে যাওয়ার পর মনে হচ্ছিল, সিডনিতে অস্ট্রেলিয়া ৪-০ করে দেবে। কারণ তখন ইংল্যান্ডের ৮ উইকেট পড়ে গিয়েছিল, খেলা শেষ হতে ১০-১১ ওভার মত বাকি। আরও পড়ুন: বাংলাদেশের বিরুদ্ধে এক বলে কিউইরা করল সাত রান! কীভাবে হল, দেখুন ভিডিও 

সেখান থেকে জ্যাক লিচ লড়াই চালাচ্ছিলেন স্টুয়ার্ট ব্রডকে নিয়ে। কিন্তু খেলা শেষের তিন ওভার আগে স্টিভ স্মিথ বলে এসে লিচকে আউট করে খেলার মোড় ফের ঘুরিয়ে দেন। ম্যাচ বাঁচাতে হলে এগারো নম্বরে নামা জেমস অ্যান্ডারসন আর স্টুয়ার্ট ব্রডকে খেলতে হত দু ওভার। শেষ ওভারে বল করেন স্মিথ। অ্যান্ডারসন পুরো ওভার নিরাপদে কাটিয়ে দলকে স্বস্তির ড্র করে দেন। ব্রড ৩৫ বলে ৮ রান ও অ্যান্ডারসন  শেষ ওভারে পুরোটা খেলে অপরাজিত অবস্থায় মাঠ ছাড়েন। গোটা ম্যাচে একাধিপত্য দেখিয়েও একটুর জন্য জেতা হল না অস্ট্রেলিয়ার।

সিডনি টেস্টের সংক্ষিপ্ত স্কোরবোর্ড

অস্ট্রেলিয়া: ৪১৬/৮ (ডি:), ২৬৫/৬ (ডি:)

ইংল্যান্ড: ২৯৪, ২৭০/৯

খেলার ফল: ম্যাচ ড্র

ম্যাচের সেরা: উসমান খোয়াজা

সিরিজ এখন: অস্ট্রেলিয়া-৩, ইংল্যান্ড ০

পঞ্চম টেস্ট শুরু হোবার্টে, ১৪ জানুয়ারি থেকে