ভারতের নিজস্ব পেমেন্ট সিস্টেম ইউনিফাইড পেমেন্টস ইন্টারফেস বা UPI। এই সুবিধা চালু হওয়ার পর থেকেই গ্রাহকরা একে সবচেয়ে পছন্দের অর্থপ্রদানের পদ্ধতি হিসাবে বেঁছে নিয়েছেন। সংবাদ সংস্থা মিন্টের  রিপোর্ট ( According to Mint Report) বলছে  ইউ পি আই এসে যাওয়ার পর  গ্রাহকরা ডেবিট কার্ড ব্যবহার করতে খুব বেশি আগ্রহী নন।  সরকারী তথ্যানুসারে ডেবিট কার্ডে খরচ করা প্রতি ১০০টাকার -এর সাপেক্ষে  ৩১মার্চ ২০২৩-এ শেষ হওয়া বছরে গ্রাহকরা UPI-এর মাধ্যমে ১৯০০ টাকার বেশি খরচ করেছেন।

শেষ আর্থিক বছরে মূল্য অনুসারে ডেবিট কার্ডের মোট লেনদেন হয়েছে ৭.২  ট্রিলিয়ন সেখানে UPI-এর জন্য লেনদেনের পরিমাণ ছিল ১৩৯.২ ট্রিলিয়ন। ডেবিট কার্ড ব্যবহারের এই তথ্য রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) ৩০মে বার্ষিক রিপোর্ট থেকে এবং UPI লেনদেনের তথ্য ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) এর অধীনে থাকা পেমেন্ট সিস্টেমগুলির শাখা সংস্থা থেকে নেওয়া হয়েছে।

(টুইটার, ইনস্টাগ্রাম এবং ইউটিউব সহ সোশাল মিডিয়া থেকে আপনার কাছে সর্বশেষতম ব্রেকিং নিউজ, ভাইরাল ট্রেন্ডস এবং ইনফরমেশন নিয়ে আসে SocialLY। উপরের পোস্টটি ব্যবহারকারীর সোশাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে সরাসরি এম্বেড করা হয়েছে এবং লেটেস্টলি এতে কোনও সংশোধন বা সম্পাদনা করেনি। সোশাল মিডিয়া পোস্টের মতামত এবং তথ্য লেটেস্টলি-র মতামতকে প্রতিফলিত করে না। লেটেস্টলি এর জন্য কোনও দায়বদ্ধতা বা দায় গ্রহণ করে না।)