নয়াদিল্লি: দেশে আজ প্রথমবার জাতীয় মহাকাশ দিবস উদযাপন হচ্ছে। আজকের দিনটি ঐতিহাসিক, এই দিনে চন্দ্রযান-৩ মিশন ভারতকে গোটা বিশ্বের কাছে বিশেষভাবে তুলে ধরেছিল। সেটির স্মরণে পালিত হচ্ছে প্রথম জাতীয় মহাকাশ দিবস। আজ রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু দিল্লিতে আয়োজিত বিশেষ অনুষ্ঠানের উদ্বোধন করবেন। দেশের স্কুল-কলেজেও জাতীয় মহাকাশ দিবস অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

২০২৩ সালের এই দিনে বিক্রম ল্যান্ডার চাঁদে পা রেখেছিল। এটি ছিল ভারতীয় মহাকাশ মিশনের একটি বিশেষ মাইলফলক, কারণ চাঁদের দক্ষিণ অংশে যেখানে ল্যান্ডার বিক্রম ল্যান্ড করেছিল সেখানে এর আগে কেউ অবতরণ করেনি। প্রথম বর্ষপূর্তি উপলক্ষে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু নয়াদিল্লির ভারত মণ্ডপে আয়োজিত অনুষ্ঠানে পৌঁছে গিয়েছেন।

সরাসরি  জাতীয় মহাকাশ দিবস উদযাপনের অনুষ্ঠান 

 

(টুইটার, ইনস্টাগ্রাম এবং ইউটিউব সহ সোশাল মিডিয়া থেকে আপনার কাছে সর্বশেষতম ব্রেকিং নিউজ, ভাইরাল ট্রেন্ডস এবং ইনফরমেশন নিয়ে আসে SocialLY। উপরের পোস্টটি ব্যবহারকারীর সোশাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে সরাসরি এম্বেড করা হয়েছে এবং লেটেস্টলি এতে কোনও সংশোধন বা সম্পাদনা করেনি। সোশাল মিডিয়া পোস্টের মতামত এবং তথ্য লেটেস্টলি-র মতামতকে প্রতিফলিত করে না। লেটেস্টলি এর জন্য কোনও দায়বদ্ধতা বা দায় গ্রহণ করে না।)