App Explaining How ISRO Builds Space Rockets: ইসরো কীভাবে স্পেস রকেট তৈরি করে তথ্য দেবে ৯ বছরের মেয়ের তৈরি অ্যাপ
ইসরো (Photo Credits: ISRO/Twitter)

নাগপুর, ২৩ নভেম্বর: ইচ্ছে থাকলেই উপায় হয়। বাংলার এই প্রবাদবাক্যটি ফিরে আসে বাস্তবে বারেবারে। যেমন এই ৯ বছরের সিয়ার ঘটনা। ইচ্ছে শক্তির ডানায় ভর করে নাগপুরের (Nagpur) সিয়া নারাল (Siya Narale) বানিয়ে ফেলেছে এমন এক অ্যাপ (Application), যে অ্যাপ জানিয়ে দেবে কীভাবে স্পেস রকেট (Space Rocket) তৈরি করে ইসরো (Isro)! যা ভাইরাল হয়েছে নেটপাড়ায়।

নাগপুরের টিপ টপ কনভেন্টে (Tip Top Convent) পড়াশোনা করছে সিয়া। ওই স্কুলে পড়তে পড়তেই, সে বানিয়ে ফেলেছে অ্যাপটি। স্পেস রকেটের খুঁটিনাটি, মহাকাশে ইসরোর রকেট পাঠানো সমস্ত কিছু নিয়েই মানুষকে তথ্য দেবে সিয়ার তৈরি অ্যাপ। শুধু তাই নয়, স্পেস হাঙ্গার কীভাবে লঞ্চ করা হয়, কীভাবে কোনও রকেট চাঁদে (Moon) অবতরণ করে সব কিছু জানাবে সিয়ার অ্যাপ। এই অ্যাপ ছোটদের মধ্যে বিজ্ঞান জিজ্ঞাসা আরও বাড়িয়ে তুলবে বলেই মনে করছেন অনেকে। এই অ্যাপ মানুষকে রকেটের নানান বিষয়ে তথ্য দেওয়ার পাশাপাশি রকেট নিয়ে খেলার সুযোগও দেবে। কেমন এই খেলা? ছড়িয়ে ছিটিয়ে থাকবে রকেট। আর সেই রকেট ঠিকঠাক ভাবে সাজাতে হবে বাচ্চাদের। এমন গেমও (Game) থাকছে সিয়ার তৈরি ওই অ্যাপে। ঠিক এভাবেই কচিকাঁচারা বুঝে যাবে কীভাবে স্পেস টেকনোলজি কাজ করে। আরও পড়ুন: Jagdeep Dhankhar: তবলায় চাঁটি মেরে প্রতিবাদ ক্ষুব্ধ রাজ্যপালের, কিন্তু কেন?

কীভাবে এত কিছু জানতে পারল ছোট্ট সিয়া? জানা গিয়েছে, আরও ছোট বয়স থেকেই মহাকাশ বিষয়ে চরম আগ্রহ (Interest) তার। অনলাইনে White Hat Jr থেকেই কোডিং বিষয়ক সবকিছুই এক্কেবারে নখদর্পণে করে ফেলেছে সে। এমন যুগান্তকারী অ্যাপ তৈরি করে খুশিতে আত্মহারা ছোট্ট সিয়া। ইন্ডিয়া টাইমসের খবর অনুযায়ী, তার কথায়, 'চন্দ্রযান ২-এর লঞ্চিং দেখতে দেখতে এতটাই উত্তেজিত হয়ে পড়ছিলাম, শেষমেশ একটা অ্যাপ তৈরির কথা ভাবি।' ছোট সিয়া আরও জানায়, 'মিশন সফল হয়নি ঠিকই। কিন্তু মহিলা বিজ্ঞানীদের থেকে এবং ইঞ্জিনিয়ারদের কার্যকলাপ দেখে আমি খুবই অনুপ্রাণিত হয়েছি।'