Mumbai: একেবারে বাড়ির মতো, কারণ এই অটোতে রয়েছে পরিশ্রুত পানীয় জল, মোবাইল চার্জিং পয়েন্ট, হাত ধোওয়ার বেসিন!
(Photo: ANI)

মুম্বই, ২১ নভেম্বর: এক অটো চলক জয় করেছে মুম্বইবাসীর (Mumbai) হৃদয়। কারণ যে যে পরিষেবা এই অটোতে (auto) পাওয়া যাচ্ছে তা শুনলে আপনিও অবাক হবেন। এই বিশেষ সুবিধাযুক্ত অটোটি হল মুম্বইয়ের প্রথম 'হোম সিস্টেম অটো' (Home System)। যা যাত্রীদের ঝামেলা-মুক্ত এবং উপভোগ্য সফরে সাহায্য করে। এএনআইয়ের একটি টুইট অনুযায়ী, ওই অটোর পেছনের লেখা আছে 'মুম্বইয়ের প্রথম হোম সিস্টেম অটো রিকশা'। এই অটোতে রয়েছে হাত ধোওয়ার বেসিন, মোবাইল ফোনের চার্জিং পয়েন্ট, পরিশ্রুত পানীয় জলের ব্যবস্থা। রয়েছে টবে লাগানো গাছ। রয়েছে ডেস্কটপ মনিটর সহ অন্যান্য সাজানোর জিনিসপত্র। যাত্রীদের আরামদায়ক পরিষেবা দেওয়ার জন্য সত্যবান গিতে (Satyawan Gite) নামের ওই চালক বিশেষভাবে তাঁর অটো সাজিয়েছেন।

এই সব সুবিধা ছাড়াও সত্যবান প্রবীণ নাগরিকদের ১ কিলোমিটার পর্যন্ত যাত্রার ভাড়া নেন না। তিনি বলেন, "আপনি আমার অটোয় ফোন চার্জ দিতে পারবেন। পরিশ্রুত পানীয় জলের ব্যবস্থা রয়েছে। হাত ধোওয়ার বেসিন রয়েছে। আমি প্রবীণ নাগরিকদের ১ কিলোমিটার পর্যন্ত চড়ার জন্য চার্জ করি না। কারণ আমি ভালো পরিষেবা দিতে চেয়েছি।" আরও পড়ুন: Government To Gift 10 gm Gold: বিয়ে করলেই সোনা দেবে অসম সরকার! এল নতুন স্কিম

চলতি বছরের অগাস্টে মুম্বই ও থানে আঞ্চলিক পরিবহন অফিসগুলি (RTO) অটোরিকশা চালকদের বিরুদ্ধে পথে নামে। অল্প দূরত্বের যাত্রীদের থেকে বেশি ভাড়া নেওয়ার অভিযোগ পেয়ে পথে নামে পুলিশ। আরটিও কর্তারা যাত্রীদের ছদ্মবেশ নিয়ে ফেব্রুয়ারিতে এই অভিযান চালিয়েছিল। দেখা যায় অন্তত সাড়ে ১২ হাজার অটো চালক নিয়মকানুম মানছিল না। সেই কারণে বেশি যাত্রী তোলার জন্য সাড়ে ৫ হাজারেরও বেশি চালকের বিরুদ্ধে মামলা করা হয়। লাইসেন্স না থাকার কারণে মামলা করা হয় অন্তত সাড়ে ৬ হাজার জনের বিরুদ্ধে। ৪২ জনেরও বেশি অটো চালককে জরিমানা করা হয় বেশি ভাড়া নেওয়ার কারণে।