Government To Gift 10 gm Gold: বিয়ে করলেই সোনা দেবে অসম সরকার! এল নতুন স্কিম
সোনা ও হিমন্ত বিশ্বশর্মা (File Photo)

গুয়াহাটি, ২১ নভেম্বর: বিয়ে করলেই নববধূকে (New bride) সোনা (Gold) উপহার দেবে অসম সরকার (Assam Government)। নববধূকে ১০ গ্রাম (10 gm) সোনা উপহার দেওয়া হবে। এমনই প্রকল্প নিয়ে এসেছে রাজ্য সরকার। এই প্রকল্পের নাম 'অরুন্ধতী স্বর্ণ প্রকল্প' (Arundhati Gold Scheme)।  প্রকল্পের আওতায় পড়বে প্রাপ্ত বয়স্ক মেয়েরা (Adult Girls)। তবে প্রকল্পটি সবার জন্য নয়। এর জন্য রয়েছে কিছু শর্ত (Conditions)।

প্রকল্প অনুযায়ী মেয়ের বয়স কমপক্ষে ১৮ বছর হতে হবে এবং ছেলের বয়স ২১ বছর। রেজিস্ট্রি বিয়ে (Registered Marriage) অবশ্যই করতে হবে। বিয়ের রেজিস্ট্রি করা না হলে নববধূ এই উপহার পাবেন না। বিয়েরও কোনও আইনি মান্যতা থাকবে না। অরুন্ধতী স্বর্ণ প্রকল্পের সুবিধা নিতে হলে আর একটি গুরুত্বপূর্ণ শর্ত হল, কনের পরিবারের বার্ষিক আয় (Annual Income) পাঁচ লক্ষের (Less than 5 lakh) কম হতে হবে।  প্রথমবার বিয়ের ক্ষেত্রেই কেবল এই উপহার পাওয়া যাবে। আরও পড়ুন, ১০৫ বছর বয়সে চতুর্থ শ্রেণির গণ্ডি পেরোলেন ভাগীরথি আম্মা

জানুয়ারি মাস ২০২০ থেকে অরুন্ধতী স্বর্ণ প্রকল্পটি শুরু হবে। অসমের অর্থমন্ত্রী হিমন্ত  বিশ্বশর্মা (Himanta Biswa sarma) জানিয়েছেন, এই প্রকল্পের ফলে সরকারের প্রায় ৮০০ কোটি টাকা খরচ হবে। রাজ্যের আরেক মন্ত্রী জানিয়েছেন অসমে প্রতি বছর প্রায় লাখ তিনেক বিয়ে হয়, যার মধ্যে মাত্র ৫০, ০০০- ৬০, ০০০ নথিভুক্ত হয়। জানা গেছে রাজ্যে বাল্যবিবাহ রোধ করার জন্যই এই অভিনব পদক্ষেপ নেওয়া হয়েছে।